রাস্তায় ঈদের নামাজ পড়ায় ভারতে মুসল্লীদের বিরুদ্ধে মামলা

মুনা নিউজ ডেস্ক | ১৬ এপ্রিল ২০২৪ ১৬:৫৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

রাস্তায় পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করায় মুসল্লীদের বিরুদ্ধে মামলা ঠুকে দিলো ভারতের উগ্র হিন্দুত্ববাদী পুলিশ প্রশাসন। ভারতের উত্তর প্রদেশে এই ঘটনা ঘটে।

সংবাদমাধ্যমের তথ্যমতে, গত ১১ এপ্রিল, বৃহস্পতিবার ভারত, বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। ভারতের উত্তর প্রদেশে অনুষ্ঠিত এক ঈদের নামাজে জায়গা সংকুলান না হওয়ায় স্থানীয় মুসলিমদের অনেকে রাস্তায় দাঁড়িয়ে পবিত্র ঈদুল ফিতরের নামাজে শরীক হোন। ফলে রাস্তা অবরুদ্ধ করার অভিযোগ এনে ১০০-২০০ অজ্ঞাত মুসল্লীর বিরুদ্ধে মামলা ঠুকে দেয় রেলওয়ে রোড থানার পুলিশ।

থানার সাব-ইন্সপেক্টর যোগেশ কুমার ভারতীয় দণ্ডবিধির ধারা ১৪৩, ১৮৬, ১৮৮, ২৮৩, ও ৩৪১ এর অধীনে এই মামলা দায়ের করেন।

সাব-ইন্সপেক্টর যোগেশ কুমার সংবাদমাধ্যমকে জানান, নির্বিঘ্নে ঈদের নামাজ আদায় ও নিরাপত্তা নিশ্চিত করতে আমাকে শাহী ঈদগাহের দায়িত্ব দেওয়া হয়েছিলো। ঈদের নামাজের আগ থেকেই আমি সেখানে উপস্থিত ছিলাম। নামাজের পূর্বে কিছু অজ্ঞাত মুসলিম রাস্তার ধারে বসলে আমি, ক্রাইম ইন্সপেক্টর, ইন্সপেক্টর ইন চার্জ ও ম্যাজিস্ট্রেট সবাই তাদের উঠে যাওয়ার অনুরোধ করি। তারা শান্তিপূর্ণ ভাবে সেখান থেকে সরে যায়। কিন্তু নামাজ শুরুর মুহুর্তে ৭:৪৫ এর দিকে আবার ১০০ থেকে ২০০ মুসলিম রাস্তায় জড়ো হয়ে ঈদের নামাজ আদায় করেন। অথচ ধর্মীয় উত্তেজনা ও সাম্প্রদায়িক সংঘর্ষ এড়াতে মিরাট ম্যাজিস্ট্রেট ১৪৪ সিআরপিসি জারি করেছিলেন। এছাড়া লোকসভার নির্বাচনী উত্তেজনাও বিরাজ করছে দেশে। তাই শৃঙ্খলা ও আইন ভঙ্গের দায়ে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

 

সূত্র: মুসলিম মিরর



আপনার মূল্যবান মতামত দিন: