সৌদিতে চলছে কোরআনের বিরল কপির প্রদর্শনী

মুনা নিউজ ডেস্ক | ১৮ মার্চ ২০২৪ ২০:২০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সৌদি আরবের রাজধানী রিয়াদে পবিত্র কোরআনের বিরল কিছু কপির প্রদর্শনী চলছে। বাদশাহ আব্দুল আজিজ পাবলিক লাইব্রেরির আয়োজনে রিয়াদের আল মুরাবা কোয়ার্টারে ৪২টি বিরল কোরআন শরিফের এ প্রদর্শন করা হচ্ছে। কোরআনের বিরল এসব কপিতে ফুটে উঠেছে ইসলামিক ক্যালিগ্রাফি ও অলঙ্করণ। খবর গালফ নিউজ।

লাইব্রেরির সুপারভাইজার-জেনারেল আব্দুল রহমান প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, তাদের সংগ্রহে বেশ কিছু কোরআনের বিরল কপি রয়েছে। এগুলোর মধ্যে সোনার অক্ষরে লেখা কোরআনও রয়েছে। এগুলো দর্শকদের জন্য প্রদর্শন করা হচ্ছে। এ প্রদর্শনীতে এসে সাধারণ মানুষ কোরআন ছাড়াও আরবি কবিতা ও সুন্দর কিছু ক্যালিগ্রাফি দেখতে পারবেন।

জানা গেছে, গত ৪০ বছর ধরে বাদশাহ আব্দুল আজিজ পাবলিক লাইব্রেরি ইসলামিক ও আরব সংস্কৃতিগুলো প্রদর্শনীর মাধ্যমে সাধারণ মানুষের সামনে তুলে ধরছে। এ সবের মধ্যে রয়েছে বিরল ছবি, ক্ষুদ্র চিত্র ও পুরোনো পাণ্ডুলিপি।

পবিত্র রমজান মাসে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ সৌদি আরবে গিয়ে হাজির হন। অনেকে এ সময় পবিত্র মক্কা নগরীর বাইতুল্লাহ শরিফে ওমরাহও পালন করে থাকেন। আবার অনেকে মসজিদে নববীতে নামাজ আদায় ও রাসূলুল্লাহর (সা.) রওজা জিয়ারতের জন্য যান। এ সময় ইসলামি ইতিহাসের সূতিকাগার সৌদি আরবে নতুন করে সেজে ওঠে। এ সময় সাধারণ মানুষদের বিশেষ করে বিদেশ থেকে আগত মুসলমানদের ইসলামের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানাতে বিশেষ আয়োজন করে থাকে সৌদির বিভিন্ন কর্তৃপক্ষ।



আপনার মূল্যবান মতামত দিন: