ইন্দোনেশিয়ায় দীর্ঘতম ইফতার আয়োজন করল সৌদি আরব

মুনা নিউজ ডেস্ক | ১৭ মার্চ ২০২৪ ১৬:৩০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

পবিত্র রমজান মাস উপলক্ষে ইন্দোনেশিয়ায় আয়োজিত হয়েছে দীর্ঘতম ইফতার। সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে আয়োজিত এই আড়াই কিলোমিটার দীর্ঘ ইফতার অনুষ্ঠানে অংশ নেন ১৫ হাজারেরও বেশি রোজাদার। ১৫ মার্চ, শুক্রবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে গাল্ফ নিউজ।

ইন্দোনেশিয়ান ওয়ার্ল্ড রেকর্ড মিউজিয়াম (এমইউআরআই) জানায়, এ পর্যন্ত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে অনুষ্ঠিত আয়োজনের মধ্যে ইন্দোনেশিয়ার ইফতার আয়োজনটি ছিল সবচেয়ে বড়।

২০২৪ সালে আসিয়ান দেশগুলোতে আয়োজিত দীর্ঘতম ইফতার হিসেবে এটি রেকর্ড গড়েছে। স্বীকৃতিস্বরূপ এমইউআরআই-এর পক্ষ থেকে ইন্দোনেশিয়ায় সৌদি দূতাবাসের রিলিজিয়াস অ্যাটাশে শেখ আহমেদ আল-হাজামির কাছে একটি প্রশংসাপত্র হস্তান্তর করা হয়েছে।

সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিবছর রমজান উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশে সৌদি আরবের পক্ষ থেকে উপহার হিসেবে খেজুর দেওয়া হয় এবং ইফতারির আয়োজন করা হয়। চলতি বছরও সৌদি বাদশাহর পক্ষ থেকে উপহার হিসেবে ৯৩টি দেশে ৫০০ টন খেজুর পাঠানো হয়েছে।

এছাড়া ৪০টিরও বেশি দেশে ইফতারের আয়োজন করা হচ্ছে। এসব দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ, কেনিয়া, নেপাল, বসনিয়া-হার্জেগোভিনা, ইথিওপিয়া, জিবুতি, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ক্যামেরুন। এসব ইফতার অনুষ্ঠানে সাধারণত সংশ্লিষ্ট দেশের গুরুত্বপূর্ণ ধর্মীয় ও রাজনৈতিক ব্যক্তিরা উপস্থিত থাকেন। এছাড়া ১৯টি দেশে নামাজ পড়ানোর জন্য ইমাম পাঠানো হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: