রমজান উদযাপনে জার্মানিতে প্রথমবার বর্ণিল আলোকসজ্জা

মুনা নিউজ ডেস্ক | ১৩ মার্চ ২০২৪ ১৯:৫৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


পবিত্র রমজান মাস উদযাপন উপলক্ষে জার্মানির ফ্রাংকফুর্ট শহরে বর্ণিল আলোকসজ্জার আয়োজন করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের বর্ণনা মতে, বড় বড় অক্ষরে ‘হ্যাপি রমাদান’ লেখা এমন আলোকসজ্জা এবারই প্রথম করা হয়েছে।

গত ১০ মার্চ রমজানের চাঁদ দেখা যাওয়ার পর সন্ধ্যাবেলায় সড়কের ওপর লণ্ঠন, অর্ধচন্দ্র ও তারা খচিত লেখাটি জ্বলে ওঠে।শহরের কেন্দ্রস্থলে অবস্থিত এ সড়কের দুই পাশে রেস্তোরাঁ ও ক্যাফে রয়েছে। যেখানে বেশির ভাগ সময় মানুষের ভিড় লেগে থাকে।

শহরের মেয়র নারগিস এসকান্দারি-গ্রুয়েনবার্গ বলেন, ‘রমজান উদযাপনের এমন উদ্যোগ সত্যিই সুন্দর। এর মাধ্যমে ফ্রাংকফুর্টে সব ধরনের মানুষ শান্তিপূর্ণ সহাবস্থান করবেন। সংকট ও যুদ্ধের এই কঠিন সময়ে এমন বর্ণিল আলো সব ধরনের মানুষের জন্য আশার প্রতীক। আমাদের বৈচিত্র্যময় শহুরে সমাজে সংহতি জোরদারে তা ভূমিকা রাখবে।’

জার্মানির অর্থনৈতিক কেন্দ্রস্থল ফ্রাংকফুর্ট শহরে সাড়ে সাত লাখের বেশি জনসংখ্যা রয়েছে। এর মধ্যে প্রায় এক লাখ মুসলিম রয়েছে। মূলত চ্যান্সেলর ওলাফ শোলজের সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির সিটি কাউন্সিলর ওমর শেহাতা লন্ডন থেকে অনুপ্রাণিত হয়ে রমজান উদযাপনের এই উদ্যোগ নেন।

রমজান উদযাপনে লাইটিংয়ের পেছনে অন্তত ৭৫ হাজার ইউরো (৮২ হাজার ডলার) খরচ হয়েছে। তবে এরমধ্যে সরকারি তহবিলের চেয়ে ব্যক্তিগত অনুদান বেশি রয়েছে। তা ছাড়া জার্মানির কোলোন শহরেও রমজান উপলক্ষে প্রথমবারের মতো এমন সজ্জার আয়োজন করা হয়।

 

সূত্র : আরব নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: