জেদ্দায় বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড মসজিদ

মুনা নিউজ ডেস্ক | ১০ মার্চ ২০২৪ ১৭:৫০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সৌদি আরবের জেদ্দা শহরে বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড মসজিদ উদ্বোধন করা হয়েছে। ৬ মার্চ, বুধবার আল-জাওহারা শহরে অবস্থিত 'আবদুল আজিজ আবদুল্লাহ শরবতলি' নামের এই মসজিদটি জনগণের নামাজের জন্য খুলে দেওয়া হয়েছে।

থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির সাহায্যে মাত্র ছয় মাসে পুরো মসজিদটি নির্মাণ সম্পন্ন হয়েছে। চীনের বিখ্যাত নির্মাতা প্রতিষ্ঠান গুয়ানলি ত্রিমাত্রিক মুদ্রণ প্রযুক্তিনির্ভর এই নির্মাণকাজ সম্পন্ন করেছে। পাঁচ হাজার ৬০০ বর্গমিটার আয়তনের এই মসজিদটিতে একসঙ্গে কয়েকশ লোক নামাজ আদায় করতে পারবেন।

প্রয়াত স্বামীর প্রতি শ্রদ্ধা জানাতে ওয়াজনাত মুহাম্মদ আবদুল ওয়াহেদের পক্ষ থেকে থ্রিডি মসজিদটি তৈরি করা হয়েছে। ওয়াজনাত বলেন, স্থানীয় ঐতিহ্য এবং অত্যাধুনিক প্রযুক্তির মিশেলে বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড মসজিদটি নির্মাণ করা হয়েছে। এর মাধ্যমে সৌদি আরবে এ ধরনের প্রযুক্তি শুরুর যাত্রায় আমরাও অংশীদার হলাম। মূলত আমার প্রিয় স্বামীর রূহের মাগফিরাত কামনায় এ মসজিদটি তৈরি করা হয়েছে।

মসজিদের নকশা ও নির্মাণ প্রসঙ্গে ওয়াজনাত বলেন, মুসল্লিদের আতিথেয়তার মাধ্যমে প্রশান্তিবোধ তৈরির ভাবনা থেকেই মূলত মসজিদটির নকশার ধারণা নেওয়া হয়েছে। এতে প্রাকৃতিক আলোর ওপর ভিত্তি করে মসজিদের গেটের নকশা করা হয়েছে। এছাড়া মসজিদের মিনারগুলোও অনন্য বৈচিত্র্য এনে দিয়েছে। পবিত্র কাবাঘরের পাশে হাজরে ইসমাইল থেকে মসজিদের বাইরের খোলা প্রাঙ্গণের নকশার ধারণা নেওয়া হয়েছে। সে অংশে মুসল্লিরা জুমা, তারাবি এবং ঈদের নামাজ পড়তে পারবেন।

এ মসজিদ নির্মাণের আগেই অবশ্য দুবাইয়ের ইসলামবিষয়ক বিভাগ (আইএসিএডি) থ্রিডি প্রিন্টেড মসজিদ নির্মাণের ঘোষণা দিয়েছিল। তবে আমিরাতের বুর দুবাই এলাকায় নির্মিতব্য মসজিদটির নির্মাণকাজ আগামী বছরের মার্চ নাগাদ শেষ হবে বলে জানা গেছে। নির্মাণকাজ শেষ হলে ১৮৫ বর্গমিটার আয়তনের এ মসজিদটিতে ছয় শতাধিক মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

মূলত থ্রিডি প্রিন্টিং প্রযুক্তিতে কাঁচামাল ও অন্যান্য শিল্পের সংমিশ্রণে মানুষের সরাসরি হস্তক্ষেপ ছাড়া ডিজিটাল মেশিনের মাধ্যমে কোনো ভবনের অবকাঠামো তৈরি করা হয়। ভবন নির্মাণের ক্ষেত্রে এ প্রযুক্তি খুবই পরিবেশবান্ধব। তবে এতে সাধারণ নির্মাণের তুলনায় খরচের পরিমাণটা অনেক বেশি।

 



আপনার মূল্যবান মতামত দিন: