গাজাবাসীর প্রতি সংহতি জানিয়ে মিসরে ম্যারাথন

মুনা নিউজডেস্ক | ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০:২৬

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


ফিলিস্তিনের যুদ্ধবিধ্বস্ত গাজাবাসীর প্রতি সংহতি জানাতে মিসরের রাজধানী কায়রোতে একটি দাতব্য ম্যারাথন অনুষ্ঠিত হয়েছে। মিসরের মিসরীয় উপজাতি ও পরিবার পরিষদের সহযোগিতায় দেশটির সামাজিক সংহতিবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ‘রান ফর গাজা’ শীর্ষক এই ম্যারাথনে অংশ নেয় ১০ হাজারের বেশি দৌড়বিদ।

গত ১৬ ফেব্রুয়ারি কায়রো ওয়াদি দিজলায় অনুষ্ঠিত এ ম্যারাথনের প্রধান লক্ষ্য ছিল, অংশগ্রহণকারীদের সচেতনতামূলক প্রচারণার মাধ্যমে গাজাবাসীর জন্য অনুদান সংগ্রহ করা এবং খাদ্যভর্তি ৫০টি ট্রাক প্রস্তুত করা। ম্যারাথনটির উদ্বোধন করেন সামাজিক সংহতি মন্ত্রী নেভিন আল-কাব্বাজ।


এ সময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রী ড. আশরাফ সাবহি, পরিবেশমন্ত্রী ড. ইয়াসমিন ফুয়াদ ও জাতীয় মানবাধিকার কাউন্সিলের সভাপতি রাষ্ট্রদূত মুশিরা খাত্তাব।
নেভিন আল-কাব্বাজ বলেন, ‘এই ম্যারাথনের মাধ্যমে গাজাবাসীর প্রতি মিসরীয় জনগণের পক্ষ থেকে সংহতির বার্তা জানানো হচ্ছে। ফিলিস্তিন ইস্যুতে মিসর সব সময় সমর্থন দিয়ে আসছে। ফিলিস্তিনের গাজাবাসীর সহযোগিতায় মিসর সরকারের পাঠানো ত্রাণের পরিমাণ দুই লাখ টন পর্যন্ত পৌঁছেছে।


তা স্থল, আকাশ বা সমুদ্রপথে সেখানে পৌঁছানো হয়েছে।’
এদিকে গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি হামলা শুরু হওয়ার পর গাজাবাসীর জন্য সংগৃহীত ত্রাণসামগ্রী মিসর থেকে রাফাহ ক্রসিং দিয়ে গাজায় পাঠানো হচ্ছে। মিসরসহ বিশ্বের প্রায় ৩৭টি দেশ থেকে আসা ত্রাণসামগ্রী পাঠানোর ক্ষেত্রে মিসর রেড ক্রিসেন্ট সোসাইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। গাজায় পৌঁছা অনুদানের ৬০ শতাংশ সংস্থাটির মাধ্যমে পাঠানো হচ্ছে।


উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ভয়াবহ হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। এ হামলায় গত ১৩৮ দিনে প্রায় ৩০ হাজার ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে; যাদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।



আপনার মূল্যবান মতামত দিন: