ইরানে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

মুনা নিউজডেস্ক | ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১১

ছবিঃ সংগৃহীত ছবিঃ সংগৃহীত


ইরানে অনুষ্ঠিত বিশ্বের সর্ববৃহৎ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান  বুধবার (২১ ফেব্রুয়ারি) স্বলুনে ইজলাসে অনুষ্ঠিত হয়েছে। এতে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সবার মাঝে পুরস্কার বিতরণ করেন।

বিশ্বের ১১০টি দেশের দুই শতাধিক প্রতিযোগীর মধ্যে অনলাইন বাছাইয়ে উত্তীর্ণ ৪৪টি দেশের ৯৬ জন প্রতিযোগীকে নিয়ে বিভিন্ন বিভাগে এ প্রতিযোগিতার মূল পর্ব তেহরানে শুরু হয়। প্রতিবছরের ন্যায় এ বছরও এ প্রতিযোগিতার মূল আকর্ষণ ছিল পুরুষ এবং নারী গ্রুপের (বড়দের) তিলাওয়াত এবং হিফজুল কোরআন বিভাগ।


এর সঙ্গে আলাদা বিভাগ হিসেবে যুক্ত করা হয় প্রতি দুই বছর পর পর আয়োজিত স্কুলের/মাদরাসার ছোট ছেলেমেয়েদের তিলাওয়াত এবং হিফজ বিভাগ।
ইরান

ছোটদের তিলাওয়াত গ্রুপে সর্বমোট প্রতিযোগী আট দেশ থেকে আটজন। হিফজ গ্রুপে আটটি দেশ থেকে আটজন। স্কুল/মাদরাসার মেয়েদের ছোট গ্রুপে আটটি দেশ থেকে আটজন প্রতিযোগী অংশ নেয়।


৪৪টি দেশের ৯৬ জন প্রতিযোগীর মূল পর্বের বিস্তারিত ফলাফল
পুরুষ তিলাওয়াত বিভাগে ১৪টি দেশের ১৪ জনের মাঝে প্রথম হয় ইরানের হাদি ইস্ফেদানি, দ্বিতীয় স্থান অর্জন করে থাইল্যান্ডের মুয়ায মুস্তফা এবং তৃতীয় হয় হল্যান্ডের মুস্তফা আলী।

পুরুষ হিফজুল কোরআন বিভাগে ১৩টি দেশের ১৩ জনের মাঝে প্রথম স্থান অর্জন করে ইরানের উমিদ রেদ্বা রহিমী, দ্বিতীয় স্থান অর্জন করে রাশিয়ার বুরহানুদ্দিন রহিমোভ এবং তৃতীয় স্থান অর্জন করে আলজেরিয়ার হুযাইফা ক্বুরাইশি।

সুন্দর (তারতিল) তিলাওয়াত বিভাগে ছয়টি দেশের ছয়জনের মাঝে প্রথম স্থান অর্জন করে ইরানের মুহাম্মাদ পুর সিনা, দ্বিতীয় হয় সিরিয়ার বিলাল আশ-শাইখ খালিদ এবং তৃতীয় স্থান দখল করে লেবাননের মুহাম্মাদ মাহদি ইয্যুদ্দিন।

মেয়েদের হিফজুল কোরআন বিভাগে ১৪টি দেশের ১৪ জনের মাঝে প্রথম হয় ইরানের রুইয়া ফাদ্বাইলি, দ্বিতীয় স্থান অর্জন করে নাইজেরিয়ার মাইমুনাহ বাদগি এবং তৃতীয় স্থান দখল করে ইন্দোনেশিয়ার নুরিয়া জুরিয়ান আরগা।


মেয়েদের সুন্দর তিলাওয়াত (তারতিল) বিভাগে ১৩টি দেশের ১৩ জনের মাঝে প্রথম স্থান অর্জন করে ইরানের আদিলা শাইখি, দ্বিতীয় স্থান অর্জন করে সিঙ্গাপুরের আতিক্বা সুহাইমি এবং তৃতীয় স্থান অর্জন করে দোয়া আস-সাঈদ।

অনুষ্ঠান

স্কুল/মাদরাসার ছোট মেয়েদের হিফজুল কোরআন বিভাগে আটটি দেশের আটজনের মাঝে প্রথম হয় ইরানের মিনহা ক্বুনবারি শিরযিলি, দ্বিতীয় স্থান অর্জন করে সেনেগালের দিয়াতারা আন্দেহ বুসো এবং তৃতীয় স্থান অর্জন করে বাংলাদেশের মাইমুনাহ মনিরুজ্জামান।

স্কুল/মাদরাসার ছোট মেয়েদের সুন্দর তিলাওয়াত (তারতিল) বিভাগে ১২টি দেশের ১২ জনের মাঝে প্রথম স্থান অর্জন করে ইরানের আসমা ফালাকি, দ্বিতীয় স্থান অর্জন করে আফগানিস্তানের রাইহানা মুক্বাদ্দাস এবং তৃতীয় স্থান অর্জন করে যাহরা ত্বগি আল মুলতাশি।

স্কুল/মাদরাসার ছোট ছেলেদের তিলাওয়াত বিভাগে আটটি দেশের আটজন প্রতিযোগীর মাঝে প্রথম স্থান অর্জন করে ইরানের মাহদি আকবারি যারিন, দ্বিতীয় স্থান অর্জন করে পাকিস্তানের মুহাম্মাদ আবু বকর এবং তৃতীয় স্থান অর্জন করে বাংলাদেশের মুশফিকুর রহমান।

স্কুল/মাদরাসার ছোট ছেলেদের হিফজুল কোরআন বিভাগে আটটি দেশের আটজনের মাঝে প্রথম স্থান অর্জন করে বাংলাদেশের আহমাদ বশির, দ্বিতীয় স্থান অর্জন করে ইরানের সাইয়েদ মুহাম্মাদ সাদেক হুসাইনি এবং তৃতীয় স্থান অর্জন করে নাইজেরিয়ার আব্দুল্লাহি আব্দুল্লাহি গিরাই।



আপনার মূল্যবান মতামত দিন: