সৌদিদের হজ নিবন্ধন শুরু, অগ্রাধিকার পাবেন যারা

মুনা নিউজ ডেস্ক | ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় দেশটির হজযাত্রীদের নিবন্ধন শুরু করেছে। চলতি বছরের নিবন্ধন গত ১১ ফেব্রুয়ারি, রবিবার থেকে শুরু হয়েছে। সেখানে প্রথম হজ ইচ্ছুকদেরকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। ১৪ ফেব্রুয়ারি, বুধবার সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

২০২৪ সালে হজ করতে আগ্রহী ব্যক্তিরা স্মার্টফোনের নুসুখ অ্যাপের মাধ্যমে এবং localhaj.haj.gov.sa ওয়েবসাইটে ঢুকে নিবন্ধন করতে পারবেন। অ্যাপ ও ওয়েবসাইটে ঢুকে হজের প্যাকেজগুলো দেখতে পারবেন।

হজের বুকিং নিশ্চিত হওয়ার ক্ষেত্রে আগে যারা হজ করেননি এমন ব্যক্তিদের প্রাধান্য দেওয়া হবে।  সেখানে বিভিন্ন প্যাকেজ দেয়া হয়েছে। প্রত্যেকে নিজ নিজ পছন্দের প্যাকেজও বেছে নিতে পারে।

হজ নিবন্ধন ফি সৌদি নাগরিক ও সেখানে অবস্থানকারীরা এক সঙ্গে পুরো ফি অথবা শর্তানুসারে কিস্তিতে তা পরিশোধ করা যাবে। 

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় নিবন্ধন করার সময় নির্ভুল তথ্য প্রদান এবং প্যাকেজ নির্বাচনে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে। এ ছাড়া একাধিক অ্যাপ চালু করতে একই মোবাইল ফোন নম্বর ব্যবহার করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

উল্লেখ্য, হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় স্থানীয় হাজিদের জন্য চার হাজার ৯৯ রিয়াল, আট হাজার ৯২ রিয়াল, ১০ হাজার ৩৬৬ রিয়াল এবং ১৩ হাজার ২৬৫ রিয়াল মূল্যের চারটি প্যাকেজ ঘোষণা করেছে। অবশ্য ঘোষিত মূল্যের সঙ্গে ভ্যাট যুক্ত হবে।

 

সূত্র : আরব নিউজ ও খালিজ টাইমস

 

 



আপনার মূল্যবান মতামত দিন: