ফিলিস্তিনের সমর্থনে প্যারিস থেকে ব্রাসেলস পদযাত্রা

মুনা নিউজডেস্ক | ৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২৬

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


প্যারিস থেকে ব্রাসেলসের উদ্দেশে বের হওয়া পদযাত্রায় অংশ নেন ফিলিস্তিনি সমর্থকরা। ছবি : আনাদোলু এজেন্সি
ফিলিস্তিনিদের স্বাধীনতা ও গাজায় যুদ্ধবিরতির দাবিতে ইউরোপের দীর্ঘ পদযাত্রা সম্পন্ন হয়েছে। গত ১ ফেব্রুয়ারি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তরের সামনে এসে তা শেষ হয়। গত ২০ জানুয়ারি ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে পদযাত্রাটি শুরু হয়েছিল।

এতে অংশগ্রহণকারীরা ইউরোপীয় ইউনিয়নের নেতাদের কাছে ইসরায়েলের বিরুদ্ধে অর্থনৈতিক ও রাজনৈতিক অবরোধ আরোপসহ ফিলিস্তিনি বন্দিদের মুক্তির দাবি জানান।


‘ফ্রি প্যালেস্টাইন’, ‘স্টপ দ্য জেনোসাইড’, ‘লং লিভ দ্য স্ট্রাগল অব দ্য প্যালেস্টিনিয়ান পিপল’সহ বিভিন্ন স্লোগান দিয়ে ফিলিস্তিনের স্বাধীনতা, গাজায় যুদ্ধবিরতিসহ ইসরায়েলের গণহত্যা বন্ধের দাবি জানানো হয়।
পদযাত্রার আয়োজকদের একজন ওমর আল-সাওমি বলেন, ‘ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের অফিসের সামনে এমন পদযাত্রার বিশেষ গুরুত্ব রয়েছে। এতে অংশগ্রহণকারীরা ইইউর কাছে ইসরায়েলের বিরুদ্ধে নিন্দা ও দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছে। কারণ গাজায় মানুষ ক্ষুধায় মরছে।


সেখানে ক্ষুধা ও বোমাবর্ষণ অব্যাহত রয়েছে। আর ইউরোপীয় ইউনিয়ন ইসরায়েলের সঙ্গে সমান অপরাধে অংশ নিচ্ছে। তাই আমরা ইইউর কাছে দ্রুততম সময়ে যুদ্ধবিরতির দাবি জানাচ্ছি।’
গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েল ধ্বংসাত্মক যুদ্ধ শুরু করে।


এতে ২৭ হাজারের বেশি মানুষ নিহত হয় এবং ৬৬ হাজারের বেশি মানুষ আহত হয়; এর মধ্যে বেশির ভাগ নারী ও শিশু রয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: