মক্কায় ২০ লাখ হজযাত্রীর জন্য ৪ হাজার আবাসিক ভবন

মুনা নিউজ ডেস্ক | ১ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৪১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

এবারের হজ মৌসুমে ২০ লাখ হজযাত্রীর আবাসনের ব্যবস্থা করার পরিকল্পনা করছে সৌদি আরব। এরই মধ্যে মক্কায় পাঁচ লাখ কক্ষবিশিষ্ট চার হাজার ভবনকে লাইসেন্স দেওয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন। গালফ নিউজ এ তথ্য জানায়।

মক্কা নগর কর্তৃপক্ষের মুখপাত্র ওসামা জায়াতুনি বলেন, ‘নগর কর্তৃপক্ষ এবার পাঁচ লাখ কক্ষবিশিষ্ট চার হাজার ভবনকে লাইসেন্স দেওয়ার পরিকল্পনা করছে। এসব কক্ষে ২০ লাখ হাজির আবাসনের ব্যবস্থা করা হবে। গত বছরের তুলনায় এবারের হজে ভবনের সংখ্যা অনেক বাড়তে পারে। এরই মধ্যে হজযাত্রীদের আবাসন হিসেবে এক হাজার ভবনের অনুমোদন দেওয়া হয়েছে। আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত লাইসেন্সের আবেদন করা যাবে।’

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ মাসের শুরুতে পবিত্র হজ মৌসুমের কার্যক্রম শুরুর ঘোষণা দেওয়া হয়। ১ মার্চ হজের ভিসা ইস্যু শুরু হবে এবং ২৯ এপ্রিল শেষ হবে। এরপর ৯ মে থেকে সৌদি আরবে হজযাত্রীদের গমন শুরু হবে।

হজ মৌসুমের নতুন নির্দেশনা অনুসারে, চুক্তি চূড়ান্ত করার আগ পর্যন্ত হজের স্থানগুলোতে কোনো দেশের জন্য স্থান বরাদ্দ করা হবে না।

গত বছরের জুনে করোনা-পরবর্তী সর্ববৃহৎ হজে ১৮ লাখ ৪৫ হাজারের বেশি মানুষ অংশ নেয়, যার মধ্যে ১৬ লাখ ৬০ হাজার ৯১৫ জন বিদেশি হজযাত্রী ছিল। ২০২৩ সালে বিভিন্ন দেশ থেকে ১৩ কোটি ৫৫ লাখের বেশি মুসলিম ওমরাহ পালন করে, যা ছিল সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা।

 

সূত্র : গালফ নিউজ

 



আপনার মূল্যবান মতামত দিন: