মুসলিমবান্ধব পর্যটন পরিষেবা চালু করছে ব্রাজিল

মুনা নিউজ ডেস্ক | ৩১ জানুয়ারী ২০২৪ ১৩:৩০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বিশ্বে হালাল মাংসের সবচেয়ে বড় উৎপাদক এবং রপ্তানিকারক দেশ ব্রাজিল  মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে পর্যটক বাড়ানোর দিকে মনোযোগ দিয়েছে। এ লক্ষ্যে তারা দেশের বিভিন্ন স্থানে মুসলিমবান্ধব পর্যটন পরিষেবা চালু করছে। খবর আরব নিউজ ও মিডল ইস্ট মনিটর।

খবরে বলা হচ্ছে, দক্ষিণ আমেরিকার দেশটি এখন মুসলিম দেশগুলোর পর্যটককে তাদের দেশে ভ্রমণের জন্য উদ্বুদ্ধ করছে। এর লক্ষ্যে এরই মধ্যে তারা মুসলিমবান্ধব বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। হালাল পর্যটনে বিনিয়োগ করছে।

ইন্টারন্যাশনাল হালাল একাডেমির মহাসচিব আলী জোগবি, সাও পাওলো, ব্রাসিলিয়াসহ বিভিন্ন এলাকাই এখন মুসলিম-বান্ধব পর্যটন প্যাকেজ তৈরির প্রচেষ্টা চালাচ্ছে। আমরা বিশ্বাস করি, মুসলিম পর্যটকদের স্বাগত জানানোর ক্ষেত্রে সাও পাওলোর বেশকিছু সুবিধা রয়েছে। তাই আমরা হোটেল, রেস্তোরাঁ ও পরিবহন সংস্থাগুলোকে মুসলিম পর্যটকদের জন্য উপযোগী করে তোলার জন্য বিভিন্ন প্রোগ্রাম হাতে নিয়েছি। এ লক্ষ্যকে সামনে রেখে আমরা রাজ্যের পর্যটনমন্ত্রীর সঙ্গে কাজ করছি।

প্রাথমিক পর্যায়ে মুসলিম পর্যটকদের নামাজের সুব্যবস্থার জন্য তাদের রুমগুলোতে কেবলা নির্ণয়ের ব্যবস্থা রাখা, মুসলিম অতিথিদের কক্ষ থেকে অ্যালকোহল বের করে নেওয়া এবং খাবারের ক্ষেত্রে শুকরসহ হারাম বস্তুগুলোকে আলাদা করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

রাজ্যের পর্যটন সমন্বয়কারী আনা ক্লেমেন্টে বলেন, আমরা একটি মুসলিম-বান্ধব পর্যটন গাইড তৈরি করেছি, যাতে এই অঞ্চলের মসজিদ, মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর কনস্যুলেট এবং মুসলিম পর্যটন গন্তব্য সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে।

উল্লেখ্য, ব্রাজিলে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ২০ লাখ, যা দেশটিকে লাতিন আমেরিকার বৃহত্তম মুসলিম সম্প্রদায়ের আবাসস্থলে পরিণত করেছে। দেশের বাণিজ্যিক ও পর্যটন রাজধানী হিসাবে পরিচিত সাও পাওলোতে শতাব্দী-প্রাচীন মুসলিম সম্প্রদায়ের বসবাস রয়েছে। সেখানে মেসকুইটা ব্রাসিলসহ বেশ কয়েকটি প্রাচীন ও বিখ্যাত মসজিদ রয়েছে।

ইতিমধ্যেই দক্ষিণ আমেরিকার এই দেশটি বিশ্বের শীর্ষ হালাল মাংসের রপ্তানিকারক দেশের তালিকায় নাম লিখেছে। এ খাত থেকে ব্রাজিল প্রতি বছর ২৩৮ বিলিয়ন ডলার আয় করে।



আপনার মূল্যবান মতামত দিন: