আবুধাবিতে পরিবেশবান্ধব মসজিদ উদ্বোধন

মুনা নিউজ ডেস্ক | ২৩ জানুয়ারী ২০২৪ ১৪:১২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আবুধাবির টেকসই ও উদ্ভাবন কেন্দ্র মাসদার সিটিতে পরিবেশবান্ধব মসজিদ উদ্বোধন হয়েছে। মাসদার পার্কে অবস্থিত ইসতিদামা মসজিদ নামের এই স্থাপনটি আরব আমিরাতের প্রথম ‘লিড প্লাটিনাম’ সনদপ্রাপ্ত মসজিদ। এতে আলো ও পানি ব্যবহারের সর্বোচ্চ পর্যায়ের পরিবেশবান্ধব অবস্থান নেওয়া হয়েছে।

স্থানীয় পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে মসজিদের কাঠামো এমনভাবে নির্মাণ করা হয়েছে, যাতে প্রাকৃতিক উপায়ে মসজিদের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে। ছাদের স্বচ্ছ আবরণ ও ঐতিহ্যবাহী আরবীয় নকশার পর্দাগুলো একই সঙ্গে মসজিদের ভেতর প্রাকৃতিক আলোর সঞ্চালন করে এবং তাপমাত্রাও নিয়ন্ত্রণ করে। এ ছাড়া মসজিদের ভেতর বাতাস চলাচলেও রয়েছে বিশেষ ব্যবস্থা। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সেন্সরের দ্বারা মসজিদের আলো ও বাতাসের প্রবাহ নিয়ন্ত্রণ করা হয়।

মাসদার সিটির উন্নয়ন বিভাগের নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ আল ব্রেইকি জানান, এই মসজিদটি এমনভাবে নির্মাণ করা হয়েছে, যাতে প্রচলিত মসজিদ ভবনের তুলনায় ৫০ শতাংশের কম বিদ্যুৎ খরচ হবে। এর পার্কিং শেডগুলোতে ব্যবহার করা হয়েছে সোলার ফটোভোলটাইক প্যানেল, যার দ্বারা এর প্রয়োজনীয় বিদ্যুতের অনেকটাই মিটে যাবে।

এছাড়া বিশেষ পদ্ধতি ব্যবহারের কারণে এ মসজিদে ৪৮ শতাংশ পানি কম খরচ হবে। সেই সঙ্গে অজুতে ব্যবহৃত পানি মসজিদের আশেপাশের বাগানে গাছপালায় সেচের জন্য ব্যবহার করা হবে।

৫০০ বর্গমিটার আয়তনের এ মসজিদে ৩৩৫ জন মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। এ বছরের মধ্যেই মাসদার সিটিতে আরেকটি পরিবেশবান্ধব মসজিদ উদ্বোধনের কথা রয়েছে। সেই মসজিদে একসঙ্গে এক হাজার ৩০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। উভয় মসজিদই লিড প্লাটিনাম সনদপ্রাপ্ত। যুক্তরাষ্ট্রের ‘গ্রিন বিল্ডিংস কাউন্সিল’ পরিবেশবান্ধব স্থাপনার ক্ষেত্রে এই সনদ দিয়ে থাকে।

 



আপনার মূল্যবান মতামত দিন: