ফিলিস্তিন ইস্যুর সমাধান ছাড়া ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক হবে না : সৌদি আরব

মুনা নিউজ ডেস্ক | ২২ জানুয়ারী ২০২৪ ১৩:০৬

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীর ফয়সাল বিন ফারহান : সংগৃহীত ছবি সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীর ফয়সাল বিন ফারহান : সংগৃহীত ছবি

অবরুদ্ধ গাজ্জা উপত্যকায় গত ৩ মাসে গণহত্যামূলক যুদ্ধ চালিয়ে ২৫ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলের সেনাবাহিনী। এত বেশি প্রাণহানি হওয়া সত্ত্বেও ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের স্বপ্ন দেখা বন্ধ করেনি সৌদি আরব।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীর ফয়সাল বিন ফারহান বলেন, ফিলিস্তিনি সংকটের সমাধান না করা পর্যন্ত ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করবে না সৌদি আরব।

২১ জানুয়ারি, রবিবার যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন থেকে প্রকাশিত এক সাক্ষাৎকারে এসব কথা বলেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান।

একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠন করা ছাড়া ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপনের অন্য কোন উপায় আছে কিনা এ বিষয় জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “এটাই একমাত্র রাস্তা যেখান থেকে আমরা সুবিধা পেতে যাচ্ছি। এই অঞ্চলে আমাদের স্থিতিশীলতা দরকার। আর ফিলিস্তিন ইস্যু সমাধান ছাড়া স্থিতিশীলতা আনা সম্ভব নয়।”

প্রসঙ্গত, সৌদি পররাষ্ট্রমন্ত্রীর এই সাক্ষাৎকারটি গত সপ্তাহে সুইজারল্যান্ডের ডেভাস শহরে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরাম চলাকালীন সময়ে রেকর্ড করা হয়েছিল। যা এই সপ্তাহের রবিবার সিএনএন থেকে প্রকাশ করা হয়েছে।

গাজ্জায় বর্তমান পরিস্থিতির বিষয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, অবরুদ্ধ ছিট মহলে সংঘাত নিরসন ও বেসামরিক জনগণের মৃত্যু কমানোর উপর দৃষ্টি নিবদ্ধ করেছে সৌদি আরব।

ফয়সাল আরো বলেন, “গাজ্জায় আমরা যা দেখছি তা হল, সেখানে রীতিমতো ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ইসরাইল। বিশেষ করে গাজ্জার নিরীহ মানুষের উপর। এটা সম্পূর্ণ অপ্রয়োজনীয় ও অগ্রহণযোগ্য। যা খুব শীঘ্রই থামানো উচিত।”


সূত্র: মিডল ইস্ট মনিটর



আপনার মূল্যবান মতামত দিন: