২০৩৪ বিশ্বকাপের আয়োজন হবে সৌদি আরবের যে স্টেডিয়ামে

মুনা নিউজ ডেস্ক | ১৮ জানুয়ারী ২০২৪ ১৮:৫১

ফাইল ছবি ফাইল ছবি

২০২২ কাতার বিশ্বকাপে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার হয়েছিল। কিন্তু ২০৩৪ বিশ্বকাপে সৌদি আরব প্রযুক্তির উৎকর্ষতাকে এমন এক জায়গায় নিয়ে যেতে চাচ্ছে, যা দেখলে চোখ কপালে উঠবে মানুষের। এখনও যা রীতিমতো চিন্তারও বাইরে। এমন প্রযুক্তিসম্পন্ন বিশ্বের সবচেয়ে আধুনিক স্টেডিয়াম নির্মাণ করতে যাচ্ছে সৌদি সরকার।

২০৩৪ বিশ্বকাপের আয়োজন হবে সৌদি আরব- গত বছরই ফিফার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হয়েছে। এরপর থেকেই বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে বর্তমান সৌদি সরকার। ২০৩৪ বিশ্বকাপ মাঠে গড়াতে বাকি আরও প্রায় ১০ বছর। এ সময়ে বিলিয়ন বিলিয়ন ডলার এ খাতে বিনিয়োগ করবে মধ্যপ্রাচ্যের দেশটি।

২০৩৪ বিশ্বকাপ উপলক্ষে সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন বিশ্বের সবচেয়ে আধুনিক স্টেডিয়ামের ডিজাইন উপস্থাপন করেছে সৌদি সরকার। ৪৫ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামটি হবে ফুটবল ইতিহাসে সবচেয়ে আইকনিক এবং মুকুটে বসানো রত্নের মতো।

অসাধারণ এই স্টেডিয়ামটি নির্মাণ করা হবে ২০০ মিটার উঁচু পাহাড়ে এবং সেখানে স্থাপন করা হবে বিশ্বের সবচেয়ে বড় এলইডি স্ক্রিন। যার আয়তন হবে প্রায় দেড় কিলোমিটার।

স্টেডিয়ামটির নামকরণ কী করা হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। সম্ভবত এ স্টেডিয়ামটির নামকরণ করা হতে পারে রাজতন্ত্রটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নামে। স্প্যানিশ ক্রীড়াভিত্তিক পত্রিকা মার্কা লিখেছে, যে নামেই নামকরণ করা হোক না কেন, এই স্টেডিয়ামের প্রযুক্তিগত উৎকর্ষতা এতটাই হবে যে, যা চিন্তারও বাইরে।

স্টেডিয়ামটির যে নকশা বা ডিজাইন উপস্থাপন করা হয়েছে, সেখানে দেখানো হয়েছে একটি মাঠ এবং ছাদ, যা সরিয়ে নেওয়া যাবে যে কোনো সময়। স্টেডিয়ামের ডিজাইনটি রিয়াল মাদ্রিদের হোম ভেন্যু সান্তিয়াগো বার্নাব্যুর মতো দেখতে। তবে, একে সবকিছু থেকে আলাদা করে দেবে এলইডি স্ক্রিনটি।

পুরো স্টেডিয়াম পেছনে রেখে স্থাপন করা হবে স্ক্রিনটি। চারপাশে এর পরিধি প্রায় দেড় কিলোমিটার। শুধু তাই নয়, এই স্টেডিয়ামে থাকবে প্রায় ২০টি এলইডি ত্রিভুজ, যা দর্শকদের এক অন্যরকম অভিজ্ঞতা প্রদান করবে, যা এর আগে কেউ কখনো দেখেনি।

কোথায় স্থাপন করা হবে স্টেডিয়ামটি?

বিশ্বকাপ উপলক্ষে আইকনিক স্টেডিয়ামটি স্থাপন করা হবে কিদ্দিয়ায়। যে স্থানটির অবস্থান রাজধানী রিয়াদ থেকে ৪০ কিলোমিটার দুরে। সৌদি প্রো লিগের দুই ক্লাব আল নাসর এবং আল হিলালের হোম ভেন্যু করার পরিকল্পনাও রয়েছে এই স্টেডিয়ামকে।

স্টেডিয়ামের ডিজাইন প্রেজেন্টেশন অনুষ্ঠানে বিনিয়োগকারীদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘প্রচলিত স্টেডিয়ামের ধারণার বাইরে গিয়ে ভবিষ্যতের বিষয়কে চিন্তা করেই এই স্টেডিয়ামের ডিজাইন করা হয়েছে।’

যদিও বিনিয়োগকারীদের পক্ষ থেকে এই স্টেডিয়াম নির্মাণে কত ব্যায় করা হবে, সে সম্পর্কে কোনো ধারণা দেয়া হয়নি। তবে বিবৃতিতে বলা হয়েছে, সম্ভবত বিশ্বের সবচেয়ে বড় বিনিয়োগকৃত স্টেডিয়াম হবে এটি।

বিনিয়োগকারীরা নিশ্চিত করেছেন, এই স্টেডিয়াম প্রজেক্টটি ফুটবল স্টেডিয়ামের চেয়েও বেশিকিছু। স্টেডিয়ামের গোড়ায় একটি কৃত্রিম লেকও তৈরি করা হবে। পরিবেশগত কোনো প্রভাব যেন না পড়ে, সে লক্ষ্যে এই লেকটিকে ব্যবহার করা হবে।



আপনার মূল্যবান মতামত দিন: