হামলা-অপহরণের ছক মোসাদের, তুরস্কে আটক ৩৪

মুনা নিউজ ডেস্ক | ৩ জানুয়ারী ২০২৪ ১৩:১২

 গুপ্তচরবৃত্তির অভিযোগে তুরস্কে ৩৪ আটক মোসাদ : সংগৃহীত ছবি গুপ্তচরবৃত্তির অভিযোগে তুরস্কে ৩৪ আটক মোসাদ : সংগৃহীত ছবি


ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের হয়ে গুপ্তচরবৃত্তি করার অভিযোগে ৩৪ জনকে আটক করেছে তুর্কি কর্তৃপক্ষ। ২ জানুয়ারি, মঙ্গলবার একজন ঊর্ধ্বতন তুর্কি কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, আটক এসব ব্যক্তি তুরস্কে বসবাসকারী ফিলিস্তিনিদের ওপর হামলার চেষ্টা করেছে।

তুর্কি কর্মকর্তা জানান, এমআইটি গোয়েন্দা সংস্থা এবং ইস্তাম্বুল প্রসিকিউটর কাউন্টার টেররিজম ব্যুরোর তদন্তের অংশ হিসেবে পুলিশ আটটি প্রদেশে এই অভিযান চালিয়েছে।

তিনি বলেন, ‘ইসরায়েলি গোয়েন্দা পরিষেবা আমাদের দেশে বসবাসকারী ফিলিস্তিনিদের এবং তাদের পরিবারের বিরুদ্ধে কাজ করার জন্য গুপ্তচর নিয়োগ করেছে। তারা সোশ্যাল মিডিয়ায় চাকরির বিজ্ঞাপন দিয়েছে। এরপর গুপ্তচরদের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে এনক্রিপ্টেড মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করেছে।'

তুর্কি ওই কর্মকর্তা আরো বলেন, তুরস্কে মোসাদের সঙ্গে যুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। এর আগে তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া বলেছেন, সন্দেহভাজনদের ইস্তাম্বুলসহ ৫৭টি স্থান হতে আটক করা হয়েছিল। আটক ব্যক্তিরা তুরস্কে বসবাসকারী বিদেশী নাগরিকদের সনাক্তকরণ, নিরীক্ষণ, আক্রমণ এবং অপহরণ করার লক্ষ্যে কাজ করছিল বলে ধারণা করা হচ্ছে।

গত মাসে তুর্কি কর্মকর্তারা ইসরায়েলকে সতর্ক করে বলেছেন, তুরস্কে বসবাস করা হামাস সদস্যদের লক্ষ্যবস্তু করলে গুরুতর পরিণতি ভোগ করতে হবে। প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানও হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন যে এটি একটি ভুল পদক্ষেপ হবে।

তুরস্ক তার বেশিরভাগ পশ্চিমা মিত্র এবং কিছু আরব দেশগুলোর মত হামাসকে একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে বিবেচনা করে না। এরদোয়ান সবসময় হামাস এবং ফিলিস্তিনিদের পক্ষে অকুণ্ঠ সমর্থন জানিয়ে এসেছেন।

এদিকে এই গ্রেপ্তারের বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য জানতে চাওয়া হয়েছিল। কিন্তু উভয় মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি।


সূত্র: রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: