তুরস্কে আইএস সন্দেহে গণগ্রেপ্তার

মুনা নিউজ ডেস্ক | ২৩ ডিসেম্বর ২০২৩ ১৩:৪২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


তুরস্কে ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ততার সন্দেহে শত শত লোককে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল ২২ ডিসেম্বর শুক্রবারেএক বিবৃতিতে এ তথ্য জানায় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইয়ারলিকায়া।

বিবৃতিতে বলা হয়, ৩২টি প্রদেশে অভিযান চালিয়ে ওই ব্যক্তিদের গ্রেপ্তার করা হয়। চলমান ইসরায়েল-হামাস যুদ্ধকে কেন্দ্র করে এবং অক্টোবরের শুরুর দিকে সরকারি স্থাপনার কাছে বোমা বিস্ফোরণের পর সশস্ত্র গোষ্ঠী আইএস এবং বিভিন্ন কুর্দি গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান জোরদার করে আংকারা।

স্বরাষ্ট্রমন্ত্রী ইয়ারলিকায়া সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (টুইটার) একটি ভিডিও প্রকাশ করেন, যেখানে দেখা যায় পুলিশ কিছু ভবনে প্রবেশ করছে এবং সন্দেহভাজনদের টেনে গাড়িতে তুলছে।

মন্ত্রী জানান, অভিযানটি সারা দেশে একযোগে চালানো হয়েছে। দেশের তিন বৃহত্তম শহর আংকারা, ইস্তাম্বুল ও ইজমির থেকে বেশির ভাগ সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। আটককৃতদের জাতীয়তা প্রকাশ করা হয়নি। প্রসঙ্গত আইএসসহ অনেক উগ্রপন্থী সংগঠনেই নানা দেশের লোকজন যোগ দিয়েছে।

২০১৭ সালের ১ জানুয়ারি ইস্তাম্বুলের একটি নাইটক্লাবে চালানো বোমা হামলায় ৩৯ জনের মৃত্যু হয়। তখন থেকে আংকারা আইএসের সঙ্গে যুক্তদের দমনে তৎপর রয়েছে। ধারণা করা হচ্ছে, আসন্ন খ্রিস্টীয় নববর্ষকে সামনে রেখে এই গণগ্রেপ্তার অভিযান চালানো হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী ইয়ারলিকায়া বলেন, ‘জনগণের শান্তি ও ঐক্যের স্বার্থে আমরা কোনো সন্ত্রাসীকে মাথা চাড়া দিতে দেব না। নিরাপত্তা বাহিনীর সাহায্যে আমাদের এই সন্ত্রাসবিরোধী কার্যক্রম অব্যাহত থাকবে।’

 

সূত্র : এএফপি



আপনার মূল্যবান মতামত দিন: