কুয়েতের নতুন আমিরের নাম ঘোষণা

মুনা নিউজ ডেস্ক | ১৭ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৮

শেখ মিশাল আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ : সংগৃহীত ছবি শেখ মিশাল আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ : সংগৃহীত ছবি


কুয়েতের আমির শেখ নাওয়াফ মারা যাওয়ার পর নতুন আমিরের নাম ঘোষণা করা হয়েছে। দেশটির নতুন আমির হচ্ছেন শেখ মেশাল আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ। কুয়েতের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

ক্রাউন প্রিন্স মিশাল নতুন আমির হবেন সেটি জানা ছিল। এখন আনুষ্ঠানিকভাবে তার নাম ঘোষণা করা হয়েছে। কুয়েতের উপপ্রধানমন্ত্রী এবং মন্ত্রীসভার মন্ত্রী ১৬ ডিসেম্বর, শনিবার এ ঘোষণা দিয়েছেন। এর আগে নাওয়াফের মৃত্যুর তথ্য জানানো হয়েছিল।

২০২০ সালে সৎ ভাইয়ের মৃত্যুর পর শেখ নাওয়াফ ক্ষমতার আসন গ্রহণ করেন। ১৬ ডিসেম্বর, শনিবার ৮৬ বছর বয়সে এই আমিরের মৃত্যু হয়। এর মধ্য দিয়ে তার দায়িত্ব পালনের ইতি ঘটল।

জটিল শারিরীক সমস্যার কারণে গত নভেম্বর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। দেশটির কুনা নিউজ এজেন্সি জানিয়েছে তার মৃত্যু সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

এদিকে নতুন আমিরের দায়িত্ব পাওয়া মিশালও বৃদ্ধ হয়ে গেছেন। তার বর্তমান বয়স ৮৩ বছর। ২০২০ সালে তৎকালীন আমির সাবাহ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহর মৃত্যুর পর ৮০ বছর বয়সে ক্রাউন প্রিন্স হিসেবে নিযুক্ত হয়েছিলেন মিশাল। এরমাধ্যমে বিশ্বের ইতিহাসে ‘সবচেয়ে বয়স্ক ক্রাউন প্রিন্স’ হওয়ার রেকর্ড গড়েছিলেন তিনি।



আপনার মূল্যবান মতামত দিন: