৯০ দিন পর শুরু হচ্ছে পবিত্র রমাদান

মুনা নিউজডেস্ক | ১৫ ডিসেম্বর ২০২৩ ১০:৪০

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত

 

বছর ঘুরে আবারও আসছে পবিত্র রমাদান মাস। আজ থেকে পবিত্র রমাদান শুরু হওয়ার ৯০ দিন বাকি রয়েছে। কারণ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশে আজ জমাদিউস সানি শুরু হয়েছে। সেই হিসাবে আর তিন মাস পরই রমাদান মাস শুরু হবে-অর্থাৎ ২০২৪ সালের ১২ মার্চ রমাদান মাস শুরু হতে পারে।


এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের ইসলাম ও দাতব্য কার্যক্রম বিভাগ (আইএসিএডি)। আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস সূত্রে এ তথ্য জানা যায়।
ইসলামিক সিটি ওয়েবসাইট সূত্রে জানা যায়, ২০২৪ সালের ৮ ফেব্রুয়ারি শবেমেরাজ (২৭ রজব), ২৫ ফেব্রুয়ারি শবেবরাত (১৫ শাবান) ও ১১ মার্চ পবিত্র রমাদান মাস এবং ১০ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। ১৪ জুন পবিত্র হজ শুরু হবে এবং ১৬ জুন পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।


৭ জুলাই ১৪৪৬ হিজরি নববর্ষ এবং ১৬ জুলাই পবিত্র আশুরা (১০ মহররম) অনুষ্ঠিত হবে। আর ১৫ সেপ্টেম্বর পবিত্র মিলাদুন্নবী (সা.) (১২ রবিউল আউয়াল) অনুষ্ঠিত হবে।
রমজান হলো ইসলামী চন্দ্র বর্ষপঞ্জির নবম মাস। এই মাসের ৩০ বা ২৯ দিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা পালন করে মুসলিমরা।


সূর্যোদয় ও সূর্যাস্তের ওপর নির্ভর করে উপবাসের সময়কাল পরিবর্তিত হয়। অবশ্য হিজরি সনের তারিখ গণনা চাঁদ দেখার ওপর নির্ভরশীল। তাই স্থানভেদে এর তারিখ পরিবর্তন হতে পারে। পবিত্র রমজানসহ অন্য মাসগুলো শুরুর আনুষ্ঠানিক ঘোষণা চাঁদ দেখা কমিটি দিয়ে থাকে।
সূত্র : খালিজ টাইমস



আপনার মূল্যবান মতামত দিন: