ইসরাইলকে শাস্তি দিতে সব করবে তুরস্ক: এরদোয়ান

মুনা নিউজডেস্ক | ৪ ডিসেম্বর ২০২৩ ২১:৪৩

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত

 

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ‘গণহত্যা’ চালানোয় ইসরাইলকে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) শাস্তি দেয়ার জন্য তুরস্ক সবকিছু করবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

রুশ বার্তা সংস্থা তাসের বরাত দিয়ে রোববার (৩ ডিসেম্বর) এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

 

দুবাইয়ে কপ-২৮ শীর্ষ সম্মেলন থেকে ফিরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন এরদোয়ান।

তিনি বলেন,
আমরা এই গণহত্যার জন্য (ইসরাইলকে) শাস্তি দিতে আন্তর্জাতিক অপরাধ আদালতে যথাসাধ্য চেষ্টা করব। এটি শুধু ইসরাইলের প্রধানমন্ত্রীর ওপর নয়, নেতানিয়াহুর সরকারের পাশাপাশি সেই দেশগুলোর ওপরও দায় বর্তাবে যারা নিঃশর্তভাবে এটিকে সমর্থন করে। নীরবতার জন্য আগামীতে তাদেরও মূল্য দিতে হবে।

বিশ্ব এ উদাসীনতা ভুলবে না এবং ভুলতে দেয়া হবে না উল্লেখ করে এরদোয়ান জানান, তুরস্কের পাশাপাশি প্রায় তিন হাজার আইনজীবী গাজায় ইসরাইলের গণহত্যার বিষয়ে আইসিসির কাছে আবেদন করেছেন।

আরও পড়ুন: নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ বললেন এরদোয়ান

এর আগে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ বলে আখ্যায়িত করেছেন এরদোয়ান। অবরুদ্ধ গাজা উপত্যকায় আগ্রাসন চালানোর জন্য ইসরাইলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবেও আখ্যা দেন তিনি।

সম্প্রতি টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে এরদোয়ান বলেন,
নেতানিয়াহু এরই মধ্যে গাজার কসাই হিসেবে ইতিহাসে নাম লিখিয়েছেন। গাজায় হত্যাকাণ্ড ঘটিয়ে বা ইহুদি বিরোধিতাকে সমর্থন করে সব ইহুদিকে অনিরাপদ করে তুলেছেন তিনি।

বিশ্লেষকরা বলছেন, এরদোয়ানের এ মন্তব্য ইসরাইলের সঙ্গে তুরস্কের সম্পর্ক ছিন্ন করার ইঙ্গিত দিচ্ছে। তাদের সম্পর্ক প্রায় এক দশক খারাপ ছিল। সেটা ঠিক করে গত বছর আবার রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছিল দুই পক্ষ। কিন্তু গাজা ইস্যুতে এখন তা আবারও অবনতির পথে।



আপনার মূল্যবান মতামত দিন: