৫ দিনের ব্যবধানে চলে গেলেন মসজিদে নববির দুই প্রবীণ খাদেম

মুনা নিউজ ডেস্ক | ২৮ নভেম্বর ২০২৩ ১৬:১০

আগা আবদুহু আলি ইদরিস ও আগা আলি বাদি : সংগৃহীত ছবি আগা আবদুহু আলি ইদরিস ও আগা আলি বাদি : সংগৃহীত ছবি

সৌদি আরবের পবিত্র মদিনা মুনাওয়ারায় অবস্থিত মসজিদে নববিতে পাঁচ দিনের ব্যবধানের দুই প্রবীণ কর্মী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। দুই প্রবীণ কর্মী হলেন, শায়খ আগা আবদুহু আলি ইদরিস ও আগা আলি বাদি। খবর এক্সপ্রেস ট্রিবিউন।

গত ২০ নভেম্বর মসজিদে নববির সবচেয়ে প্রবীণ খাদেম খাদেম শায়খ আগা আবদুহু আলি ইদরিস ইন্তেকাল করেন। একই দিন মাগরিবের পর মসজিদে নববিতে তার জানাজা অনুষ্ঠিত হয়। এর মাত্র পাঁচ দিন পর ২৬ নভেম্বর রোববার পবিত্র মসজিদটির আরেক প্রবীণ খাদেম আগা আলি বাদি ইন্তেকাল করেন। ওই দিনই আসরের নামাজের পর মসজিদে নববিতে তার জানাজা অনুষ্ঠিত হয়।

এই দুই প্রবীণ খাদেমের নামের সঙ্গে যে ‘আগা’ শব্দটি রয়েছে, তা মূলত ফারসি, কুর্দি ও তুর্কি ভাষায় ব্যবহৃত হয়। যার অর্থ বাড়ি বা পরিবারের প্রধান। তবে মক্কা ও মদিনায় বিশেষ অর্থে অনারব শব্দটি ব্যবহৃত হয়। পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববির গুরুত্বপূর্ণ নিদর্শনগুলোর রক্ষণাবেক্ষণে নিযুক্ত ব্যক্তিদের ‘আগা’ বিশেষণ দেওয়া হয়।

এ পদ্ধতি শুরু হয় মূলত আইয়ুবি যুগ থেকে (১১৬১ খ্রিষ্টাব্দ)। পবিত্র রওজা শরিফের রক্ষণাবেক্ষণের কাজে আগাদের নিযুক্ত করা হয়। আগাদের বেশিরভাগ হাবশা থেকে এলেও কেউ কেউ আবার এসেছেন ভারতীয় উপমহাদেশ ও ট্রান্স-অক্সানিয়া অর্থাৎ নিম্নমধ্য এশিয়া অঞ্চল থেকে। মসজিদে নববিতে মহানবীর (স.) রওজা শরিফসহ গুরুত্বপূর্ণ নিদর্শনগুলো তারা দেখাশুনা করে থাকেন।

সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজ এ অঞ্চলটির দায়িত্ব নেওয়ার পরও আগাদের তাদের দায়িত্বে বহাল রাখেন। তাদেরকে পবিত্র রওজা শরিফ পরিচ্ছন্ন রাখার পাশাপাশি হাজরে আসওয়াদ, রুকন, মাকামে ইবরাহিমে সুগন্ধি লাগানো, পবিত্র কাবাঘর ধোয়ার মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হয়। পবিত্র দুই মসজিদের এসব গুরুত্বপূর্ণ কাজের সঙ্গে যুক্ত থাকায় সমাজের সব স্তরের মানুষের কাছে তারা সম্মানিত বিবেচিত হন।

 



আপনার মূল্যবান মতামত দিন: