গাজায় হামলা বন্ধের আহ্বান জানিয়ে বিশ্বনেতাদেরকে ওআইসির চিঠি

মুনা নিউজ ডেস্ক | ৩০ অক্টোবর ২০২৩ ১৮:০৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের নৃশংস হামলা বন্ধে বিশ্বনেতাদের প্রতি চিঠি পাঠিয়েছে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)। ২৭ অক্টোবর শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানায় সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, ওআইসির সেক্রেটারি জেনারেল হুসাইন ইবরাহিম তোহা গাজায় ইসরাইলের হামলা বন্ধ ও গাজার সাধারণ মানুষের অধিকার রক্ষার আহ্বান জানিয়ে বিশ্বনেতাদের কাছে চিঠি পাঠিয়েছেন। যাদের মধ্যে আছে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ, জাতিসঙ্ঘের মহাসচিব আন্ত্যোনিও গুতেরেস, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল, রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির প্রধান এবং জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার।

চিঠিতে ওআইসির সেক্রেটারি জেনারেল হুসেন ইবরাহিম তোহা আন্তর্জাতিক সম্প্রদায়কে গাজায় ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরাইলের সামরিক আগ্রাসন বন্ধে তাদের দায়িত্ব পালনের আহ্বান জানান। এ ছাড়া সংস্থাটি গাজার জন্য মানবিক সাহায্য ও জরুরি ত্রাণ পাঠানো এবং ফিলিস্তিনি জনগণকে রক্ষায় আন্তর্জাতিক উদ্যোগের আহ্বান জানায়।

বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনি জনগণ ইসরাইলের নজিরবিহীন আগ্রাসনের মুখে যুদ্ধাপরাধের শিকার হচ্ছে। এ ক্ষেত্রে আন্তর্জাতিক আইন ও মানবিক আইন লঙ্ঘন করা হচ্ছে।

গাজায় ইসরাইলি আগ্রাসন বন্ধ এবং হামাসের সাথে তেল আবিবের সমঝোতার জন্য কাজ করছে কাতার। গত শনিবার সমঝোতায় ভূমিকা পালনকারী এক সূত্র রয়টার্সকে এ তথ্য জানিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে এক সূত্র রয়টার্সকে বলেছে, আলোচনা থেমে যায়নি। তবে গত শুক্রবার সন্ধ্যার তুলনায় এখন আলাপ কম হচ্ছে। খবরে বলা হয়েছে, কাতারের মধ্যস্থতায় গত সপ্তাহে দুই মার্কিন নাগরিককে মুক্তি দিয়েছে হামাস।

এ ছাড়া আরো দুই ইসরাইলিকে মুক্তি দেয়া হয়েছে। জানা গেছে, কাতারে হামাসের রাজনৈতিক কার্যালয় আছে। তাই কাতারের সাথে সরাসরি যোগাযোগ করতে পারে হামাস। এর আগেও একটি ইসলামিক গ্রুপের সাথে ইসরাইলের সমঝোতা করে দিয়েছিল কাতার।



আপনার মূল্যবান মতামত দিন: