মঙ্গলবার গভীর রাতে গাজায় হামলা : নিহত ১২

মুনা নিউজ ডেস্ক | ৯ মে ২০২৩ ১৮:০৪

গভীর রাতে গাজায় হামলা : নিহত ১২ গভীর রাতে গাজায় হামলা : নিহত ১২

 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় ১২ জন নিহত এবং কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। মঙ্গলবার গভীর রাতে এ হামলা চালানো হয়। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

ইসরায়েলি বাহিনীর দাবি, তারা ফিলিস্তিনের ইসলামিক জিহাদ আন্দোলনের (পিআইজে) আস্তানা লক্ষ্য করে হামলা চালিয়েছে। এবারের হামলায় ইসরায়েলের ৪০টি যুদ্ধবিমান ও ড্রোন অংশ নিয়েছে। ইসরায়েলি বাহিনী বলেছে, হামলা চালানো হয়েছে গাজার অন্তত ১০টি স্থাপনায়। হামলার আগে অবরুদ্ধ গাজা উপত্যকার দুটি প্রবেশপথ বন্ধ করে দেয় ইসরায়েলি বাহিনী।

পিআইজে বলেছে, ইসরায়েলি হামলায় তাদের তিন নেতা—জিহাদ আল-ঘান্নাম, খলিল আল-বাহতিনি ও তারিক উজ আল-দীন নিহত হয়েছেন। হামলায় নিহত হয়েছেন এসব নেতার স্ত্রী-সন্তানেরাও।
বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার ঘটনার প্রতিক্রিয়া জানাতে গিয়ে হামাস নেতা ইসমাইল হানিয়ে এক বিবৃতিতে বলেন, এ জন্য ইসরায়েলকে চড়া মূল্য চোকাতে হবে। বিমান হামলা চালিয়ে জিহাদি নেতাদের হত্যা করার মধ্য দিয়ে দখলদারদের নিরাপত্তা জোরদার হবে না। বরং এতে প্রতিরোধ আরও বাড়বে।
নিহত ১২ জনের মধ্যে তিনজন ইসলামিক জিহাদ কমান্ডার এবং বাকি ৯ জন বেসামরিক নাগরিক। বেসামরিকদের বেশিরভাগ নিহত কমান্ডারদের পরিবারের সদস্য। অন্যরা যে অ্যাপার্টমেন্টগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছিল তার আশপাশের বেসামরিক মানুষ।

সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে ইসরায়েলি হামলার পর গাজার মধ্যাঞ্চলের আবাসিক ভবনে আগুন জ্বলতে দেখা যায়।

২০০৭ সাল থেকে গাজা হামাসের নিয়ন্ত্রণে রয়েছে। ২৩ লাখ মানুষের বসবাস সেখানে। এসব ফিলিস্তিনির ৪৫ শতাংশ বেকার। আর ৮০ শতাংশ আন্তর্জাতিক সহায়তার ওপর পুরোপুরি নির্ভরশীল। ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও জাতিসংঘ সূত্রে এসব তথ্য জানা গেছে।



আপনার মূল্যবান মতামত দিন: