কাবা তাওয়াফে হজযাত্রীদের জন্য নতুন ৩ নিয়ম

মুনা নিউজ ডেস্ক | ২৭ অক্টোবর ২০২৩ ১৩:৪৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

হজযাত্রীদের নির্বিঘ্নে কাবায় তাওয়াফ নিশ্চিত করতে নতুন ৩ নিয়ম জারি করেছে সৌদি আরব। মক্কায় অবস্থিত ইসলামের সবচেয়ে পবিত্র স্থান কাবার চারপাশে ঘড়ির কাটার বিপরীত দিকে ঘুরে তাওয়াফ করা হয়।

গালফ নিউজের এক প্রতিবেদন অনুসারে, সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় ওমরাহ বা হজযাত্রী এবং অন্য মুসল্লিদের কাবা তাওয়াফ করার ক্ষেত্রে তিনটি নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছে।

মুমিনদের কাবার চারপাশে প্রদক্ষিণ করার সময় আকস্মিক বিরতি নেওয়া এড়ানো, কাবায় অন্যদের হাঁটাচলায় বাধা দেওয়া থেকে বিরত থাকা এবং প্রবেশ ও প্রস্থানের সময় তাওয়াফ ট্র্যাকে লেগে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

ওই স্থানে চলাচলের সুবিধার্থে আরও একটি পরামর্শে মন্ত্রণালয় বলেছে, জনসমাগম কমাতে মসজিদের যে কোনো জায়গায় তাওয়াফের নামাজ আদায় করা যাবে। সৌদি আরবে ওমরাহ মৌসুম শুরু হওয়ায় কর্তৃপক্ষ এ পরামর্শ দিয়েছে।

প্রায় তিন মাস আগে শুরু হওয়া ওমরাহ মৌসুমে সৌদি আরবে বিভিন্ন দেশ থেকে প্রায় এক কোটি মুসলিমের সমাগম ঘটবে বলে আশা করা হচ্ছে।

করোনা মহামারির নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর গত তিন বছরে এ প্রথম সৌদি আরবে হজে ১৮ লাখ মুসলিম যোগ অংশগ্রহণ করেছে।

যেসব মুসলিম শারীরিক বা অর্থনৈতিকভাবে হজ পালনে অক্ষম তাঁরা সৌদি আরবে ওমরাহ পালন করতে যান।

সাম্প্রতিক কয়েক মাসে সৌদি আরব ওমরাহ পালনের উদ্দেশ্যে অন্যান্য দেশ থেকে আসা মুসলিমদের জন্য বেশ কয়েকটি ব্যবস্থা গ্রহণ করেছে।

ই–অ্যাপয়েন্টমেন্ট ব্যবহার করে বুকিংয়ের মাধ্যমে ব্যক্তিগত, ভ্রমণ ও পর্যটন—বিভিন্ন ধরনের ভিসাধারী মুসলিমরা ওমরাহ পালন ও আল রওযা আল শারিফা পরিদর্শন করতে পারবে।

সৌদি কর্তৃপক্ষ ওমরাহ ভিসার মেয়াদ বাড়িয়ে ৩০ দিন থেকে ৯০ দিন করেছে। ওমরাহ ভিসাধারীরা যেকোনো স্থল, আকাশ ও জলপথ দিয়ে রাজ্যে প্রবেশ করতে পারবে এবং যেকোনো বিমানবন্দর ব্যবহার করে দেশ ত্যাগ করতে পারবে। নারী হাজিদের সঙ্গে পুরুষ মাহরামের বাধ্যবাধকতাও তুলে নেওয়া হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: