মসজিদে হারাম ও নববিতে ইমামের সংখ্যা কমছে

মুনা নিউজ ডেস্ক | ২৪ অক্টোবর ২০২৩ ১৫:৫৭

মসজিদে হারাম ও নববি : সংগৃহীত ছবি মসজিদে হারাম ও নববি : সংগৃহীত ছবি


মুসলমানদের কাছে সবচেয়ে পবিত্র দুই মসজিদ বাইতুল্লাহ ও মসজিদে নববিতে নিয়মিত ইমামের সংখ্যা কমছে। গত এক বছরে চারজন ইমাম বিভিন্ন কারণে এ তালিকা থেকে বাদ পড়েছেন। সর্বশেষ গত সেপ্টেম্বরে মসজিদে নববির দুই ইমামকে অব্যাহতি দেওয়া হয়। খবর ইনসাইড দ্য হারামাইন।

জানা গেছে, মসজিদে নববির দুই ইমাম শায়খ আহমদ হুজাইফি ও শায়খ খালিদ মুহান্নার সঙ্গে দুই পবিত্র মসজিদের কর্তৃপক্ষ জেনারেল প্রেসিডেন্সি চুক্তি নবায়ন করেনি। ২০১৯ সালে এক রাজকীয় ফরমানে তারা মসজিদে নববিতে ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পেয়েছিলেন। সম্প্রতি তাদের চার বছরের চুক্তির মেয়াদ শেষ হয়েছে।

ইনসাইড দ্য হারামাইন সাইটে প্রকাশিত খবরে জানা গেছে, ২০১৯ সালে সৌদি আরবের মন্ত্রিপরিষদ মসজিদে হারাম ও মসজিদে নববির ইমাম-খতিব, মুয়াজ্জিনদের নিয়োগ ও অব্যাহতি বিষয়ক একটি নীতিমালা অনুমোদন করে। এতে বলা হয়, এই পবিত্র দুই মসজিদের সব ইমামকে পবিত্র মসজিদের দ্য প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ার্সের সঙ্গে চুক্তিতে সই করতে হবে। চার বছর মেয়াদি ওই চুক্তির মেয়াদ শেষ হলে তা পুনরায় নবায়ন করতে হবে।

সম্প্রতি মসজিদে নববির দুই ইমাম শায়খ আহমদ হুজাইফি ও শায়খ খালিদ মুহান্নার সঙ্গে করা চুক্তির মেয়াদ শেষ হলেও কর্তৃপক্ষ তা আর নবায়ন করেনি। ফলে তাদেরকে আর ইমামতি বা খতিবের দায়িত্বে দেখা যাচ্ছে না। তবে এ ব্যাপারে জেনারেল প্রেসিডেন্সি কোনো মন্তব্য করেনি।

তাই আশা করা যাচ্ছে, চুক্তি নবায়ন করলে তারা আবার দায়িত্ব পালন শুরু করতে পারবেন। একই সঙ্গে আগামী রমজানে কিংবা অন্য কোনো সময়ের মসজিদে হারাম ও মসজিদে নববিতে অতিথি ইমাম হিসেবেও তারা পুনরায় নিযুক্ত হতে পারেন।

এর আগে চলতি বছরেই মসজিদে হারামের দুজন ইমাম দায়িত্ব থেকে অব্যাহতি নেন। গত ফেব্রুয়ারি মাসে অব্যাহতি নেন শায়খ ড. সৌদ আল শুরাইম। তিনি দীর্ঘ ৩২ বছর মসজিদে হারামের ইমাম ও খতিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আর সেপ্টেম্বরে শায়খ ড. ইয়াসির আল-দাওসারির অব্যাহতির খবর জানা যায়। ২০১৯ সালে রাজকীয় নির্দেশনায় তাকে পবিত্র মসজিদুল হারামে স্থায়ী ইমাম ও খতিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল।

সূত্র : ইনসাইড দ্য হারামাইন



আপনার মূল্যবান মতামত দিন: