পাকিস্তান ফেরত আফগান শরণার্থীদের জন্য অস্থায়ী ক্যাম্প তৈরি করছে আফগানিস্তান

মুনা নিউজ ডেস্ক | ২৩ অক্টোবর ২০২৩ ১৩:০৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


পাকিস্তান ফেরত আফগান শরণার্থীদের জন্য অস্থায়ী ক্যাম্প তৈরি করছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান। ২২ অক্টোবর, রবিবার নাঙ্গারহারে অস্থায়ী ক্যাম্প তৈরির কাজ শুরু করে দেশটির সরকার।

শরণার্থী মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, নাঙ্গারহারের লাআ’লপুরায় পাকিস্তান ফেরত আফগান শরণার্থীদের জন্য একটি অস্থায়ী ক্যাম্প গড়ে তোলা জচ্ছে। একসাথে ৫০০ পরিবার থাকার উপযুক্ত করে গড়ে তোলা হচ্ছে ক্যাম্পটি।

এছাড়া পাক সরকারকে তাদের সিদ্ধান্ত আবার পুনর্বিবেচনার আহবান জানানো হয় দেশটির পক্ষ থেকে। সম্প্রতি কাবুলে নিযুক্ত পাক রাষ্ট্রদূত উবায়দুর রহমান নিজামীর সাথে এক বৈঠকে আফগান উপপ্রধানমন্ত্রী মাওলানা আব্দুস সালাম হানাফি এই আহবান জানান।

তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোর প্রতি কোনো অসৎ উদ্দেশ্য নেই আমাদের। সম্পর্ক নষ্ট হোক এটিও চাই না আমরা। বরং আমরা পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে সকল দেশের সাথে ইমারাতে ইসলামিয়ার সম্পর্ককে আরো ভালো করে তুলতে চাই। এছাড়া পাকিস্তান ও আফগানিস্তানের স্বার্থ রক্ষা দু’দেশের মধ্যকার সুসম্পর্কের মাঝেই নিহিত। তাই পাকিস্তান সরকারের প্রতি আহবান থাকবে তারা যেনো আফগানদের ব্যাপারে নেওয়া সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখে।

উল্লেখ্য, পাক-আফগান সীমান্ত এলাকা খাইবার পাখতুনখোয়ায় বেশ কয়েকটি বোমা হামলার ঘটনা ঘটলে পাকিস্তান সেনাবাহিনী ও সরকার এর জন্য আফগানদের দায়ী করে বসে। তবে তালেবান নেতৃত্বাধীন সরকার প্রতিবারই তাদের দাবীকে জোরালোভাবে প্রত্যাখ্যান করে এবং মিথ্যা অপবাদের তীব্র নিন্দা জানায়।

অপরদিকে পাকিস্তান সরকার আরো কঠিন সিদ্ধান্ত নিয়ে বসে। আফগান ব্যবসায়ীদের পণ্য খালাসে করাচি বন্দরে নিষেধাজ্ঞা জারি করে। পাকিস্তানে বসবাসরত লক্ষাধিক আফগান শরণার্থীদের পাকিস্তান থেকে বের করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। বন্ধ করে দেয় পাক-আফগান সীমান্তের বেশকিছু গুরুত্বপূর্ণ প্রবেশদ্বার। এমন সিদ্ধান্তের পেছনে দাবী করা হয় যে, পাকিস্তানে বসবাসরত আফগান অভিবাসী ও শরণার্থীরাই তালেবান সরকারের হয়ে এমন নাশকতা করছে!


সূত্র: আল ইমারাহ



আপনার মূল্যবান মতামত দিন: