আফগান শরনার্থীদের সাথে অগ্রহণযোগ্য আচরণ করছে পাকিস্তান: জাবিহুল্লাহ মুজাহিদ

মুনা নিউজ ডেস্ক | ৬ অক্টোবর ২০২৩ ১৩:৩৭

আফগানিস্তানের ডেপুটি তথ্যমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ : সংগৃহীত ছবি আফগানিস্তানের ডেপুটি তথ্যমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ : সংগৃহীত ছবি


১৭ লাখেরও বেশি আফগান জনগণ সহ সকল অবৈধ শরনার্থীদের দেশ ছাড়ার আদেশ দিয়েছে পাকিস্তান সরকার। তবে হঠাৎ এমন সিদ্ধান্তের বিরোধিতা করে এটিকে অগ্রহণযোগ্য আচরণ বলে অভিহিত করেছেন ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের ডেপুটি তথ্যমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ। ৪ অক্টোবর, বুধবার এক টুইট বার্তায় তিনি পাকিস্তান সরকারের এমন পরিকল্পনা পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছেন।

জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, “পাকিস্তানের অভ্যন্তরীণ নিরাপত্তা সংকটের জন্য আফগান শরণার্থীরা দায়ী নয়। স্বেচ্ছায় দেশত্যাগ না করা পর্যন্ত তাদেরকে সেখানে অবস্থান করতে দেওয়া উচিত পাকিস্তান সরকারের।”

গত মাসে আফগানিস্তান ও পাকিস্তান সীমান্তে অবস্থিত ডুরান্ড লাইনে সংঘর্ষের পর এমন মন্তব্য এসেছে ইসলামাবাদের পক্ষ থেকে। মঙ্গলবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সরফারাজ বুগতি আগামী ১ নভেম্বরের মধ্যে সকল আফগান শরণার্থীদের দেশ ছাড়ার নির্দেশ দেন।

এই বছর পাকিস্তানের সর্বমোট ২৪টি আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। এসব বোমা হামলার মধ্যে ১৪ টি আফগান শরনার্থীদের দ্বারা ঘটানো হয়েছে বলে দাবি করেন সরফারাজ।

তিনি বলেন, পাকিস্তানের বসবাসরত ১.৭৩ মিলিয়ন আফগান নাগরিকের কোন বৈধ নথিপত্র নেই।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্য উল্লেখ করে তিনি বলেন, “আফগান নাগরিক ও আফগানিস্তানের ভেতর থেকে আমাদের উপর হামলা চালানো হয়েছে। এ বিষয়ে কোন দ্বিধাদ্বন্দ্ব নেই। আমাদের কাছে প্রমাণ রয়েছে।”

উল্লেখ্য; গত মাসে পাকিস্তানের বেলুচিস্তান ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে আলাদা দুটি বোমা হামলার ঘটনা ঘটে। এ হামলার সাথে ভারতীয় গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং “র” জড়িত রয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ বুগতি।

সূত্র: তোলো নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: