বিশ্বসেরার তালিকায় আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া

মুনা নিউজ ডেস্ক | ২ অক্টোবর ২০২৩ ১৩:৫০

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় : সংগৃহীত ছবি আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় : সংগৃহীত ছবি

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন। ২০২৪ সালের বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ে প্রথম ৮০০টির মধ্যে স্থান পেয়েছে ভারতের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়। এছাড়া বিশ্বসেরা ৬০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে জামিয়া মিলিয়া ইসলামিয়া। তবে বিশ্বসেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের একটিও নেই।

টাইমস হায়ার এডুকেশন প্রকাশিত তালিকায় সেরা ৮০০ এর মধ্যে দক্ষিণ এশিয়ায় ভারতের ২৪টি ও পাকিস্তানের ৮টি বিশ্ববিদ্যালয় রয়েছে। ভারতের বিশ্ববিদ্যালয়গুলো গত বছরের চেয়ে অনেকটাই এগিয়েছে।

ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলো টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে ব্যাপক উন্নতি করেছে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স আগের র‍্যাঙ্কিংয়ে ২৫১-৩০০ ব্যান্ড থেকে ২০১-২৫০ রেঞ্জে এসেছে। একইভাবে আন্না ইউনিভার্সিটি ৮০১-১০০০ বিভাগ থেকে আরও ৫০১-৬০০ র‍্যাঙ্কিংয়ে উন্নীত হয়েছে।

ভারতের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। গত বছর বিশ্ববিদ্যালয়টির র‍্যাঙ্কিং ছিল ৮০১-১০০০ ব্যান্ডে। এই বছর এটি ৬০১-৮০০ ব্যান্ডে জায়গা করে নিয়েছে। এছাড়া জামিয়া মিলিয়া ইসলামিয়ার অবস্থান ৫০১-৬০০ এর মধ্যে।

শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবারের র‍্যাঙ্কিংয়ে করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন।

এবারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)।

ভারতের সেরা অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হলো- মহাত্মা গান্ধী ইউনিভার্সিটি, আলাগাপ্পা ইউনিভার্সিটি, বেনারস হিন্দু ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি।

র‍্যাঙ্কিংয়ে পাকিস্তানের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আছে-কায়েদ এ আজম ইউনিভার্সিটি, আবদুল ওয়ালী খান ইউনিভার্সিটি, এয়ার ইউনিভার্সিটি।

সম্প্রতি প্রকাশিত এ তালিকায় বাংলাদেশের মোট ৯টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০ এর মধ্যে আছে বাংলাদেশের ৪ বিশ্ববিদ্যালয়। এগুলো হলো- ব্র্যাক ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে ১০০১ থেকে ১২০০ এর মধ্যে।এছাড়া ১২০১ থেকে ১৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

 



আপনার মূল্যবান মতামত দিন: