উগ্রবাদীদের পুড়িয়ে দেয়া মাদরাসা পুনর্গঠনের জন্য ৩০ কোটি টাকার বরাদ্দ

মুনা নিউজ ডেস্ক | ২ অক্টোবর ২০২৩ ১৩:৪৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ভারতের বিহার রাজ্যে অবস্থিত ঐতিহাসিক জামিয়া আজিজিয়া। গত ৩১ মার্চ তাতে অগ্নিসংযোগ করে উগ্রবাদী হিন্দুত্ববাদিরা। এতে মাদরাসাটির অবকাঠামো বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়। তার পুনর্গঠনের জন্য ২৯.৭৮ কোটি টাকা মঞ্জুর করেছে রাজ্য সরকার।

সম্প্রতি একটি ভিডিও প্রকাশিত হয়েছে। সেখানে বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব ও মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মাদরাসার ক্ষতিপূরণের আশ্বাস দিয়েছেন। এ সময় ধর্মীয় প্রতিষ্ঠানে হামলাকারী ‘উগ্রবাদীদের’ বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও কথা বলেছেন।

জানা যায়, গত ৩১ মার্চ ছিল হিন্দুদের রাম নবমী শোভা যাত্রা। এ সময় দুর্বৃত্তরা মাদরাসায় অনুপ্রবেশ করে ‘জয় শ্রী রাম’ বলে অগ্নিসংযোগ করে। এতে মাদরাসার ভবনগুলো বেশ ক্ষতিগ্রস্ত হয়। পুড়ে যায় মাদরাসার প্রাচীন গ্রন্থাগার। এ সময় নানা ভবন লক্ষ্য করে গুলিও ছোঁড়া হয়। বিহার সরকার এর পুনর্গঠনের জন্য ২৯.৭৮ কোটি টাকা মঞ্জুর করেছে।

উল্লেখ্য, ১২৫ বছরের পুরানো ঐতিহাসিক প্রতিষ্ঠান এই জামিয়া আজিজিয়া। সেখানে একটি বিশাল গ্রন্থাগার ছিল। সাড়ে চার হাজারের মতো কিতাব ছিল। ছিল অনেক বিরল পাণ্ডুলিপি। ১৮৯৫ সালে সমাজসেবক বিবি সোঘরা তার স্বামী শেখ আবদুল আজিজের স্মরণে মাদরাসাটি প্রতিষ্ঠা করেছিলেন। এটি বিহারের অন্যতম প্রাচীনতম মাদরাসা। শামসুল হুদা মাদরাসা আরেকটি প্রাচীন মাদরাসা। ১৮৯৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল মাদরাসাটি। ১৯১০ সালে প্রায় তিন একর জমি নিয়ে এটি একটি নতুন ক্যাম্পাসে স্থানান্তরিত হয়।


সূত্র : সিয়াসত ডেইলি



আপনার মূল্যবান মতামত দিন: