মহানবী (সা.)-এর স্মরণে তুরস্কের মসজিদে নানা আয়োজন

মুনা নিউজ ডেস্ক | ২৮ সেপ্টেম্বর ২০২৩ ২০:২০

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


মহানবী (সা.)-এর জন্মবার্ষিকী উপলক্ষে তুরস্কের মসজিদগুলোতে নানা আয়োজন অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) ইস্তাম্বুলের বিশ্বখ্যাত আয়া সোফিয়া গ্র্যান্ড মসজিদসহ বড় বড় সব মসজিদে আলোচনা অনুষ্ঠান ও সাংস্কৃতিক কর্মসূচি অনুষ্ঠিত হয়।

আনাদোলু এজেন্সি সূত্রে জানা যায়, তুরস্কের মসজিদগুলোতে ‘মাওলিদ আল-শরিফ’ উপলক্ষে নানা আয়োজন হয়ে থাকে। দিবসটি উদযাপনে তুর্কিদের রয়েছে বেশ আগ্রহ।


এদিন তারা বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে। তা ছাড়া পবিত্র কোরআন পাঠের পাশাপাশি মহানবী (সা.)-এর জীবনী পঠন-পাঠন অনুষ্ঠিত হয়। সব শেষে মসজিদে অনুষ্ঠিত সম্মিলিত দোয়ায় অংশ নেয় সবাই।
ইস্তাম্বুলের আল-ফাতিহ মসজিদ, সুলতান আইউব মসজিদ, সুলেমানিয়া মসজিদ, গ্র্যান্ড ক্যামলিকা মসজিদসহ বিভিন্ন ঐতিহাসিক মসজিদে উৎসবমুখর পরিবেশে নানা আয়োজন অনুষ্ঠিত হয়।


এর মধ্যে ছিল পবিত্র কোরআন তিলাওয়াত, ইসলামী বিশেষজ্ঞদের আলোচনা ও দোয়া অনুষ্ঠান। এতে পুরুষদের পাশাপাশি শিশু ও নারীরাও অংশ নেয়।
আয়োজন শেষে আল-ফাতিহ সিটি করপোরেশনের পক্ষ থেকে মুসল্লিদের মধ্যে উপহারসামগ্রী বিতরণ করা হয়। ইস্তাম্বুল ছাড়াও তুরস্কের বিভিন্ন অঞ্চলে মহানবী (সা.)-এর সিরাহ বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়েছে।



এদিকে মহানবী (সা.)-এর জন্মবার্ষিকী উপলক্ষে তুরস্কসহ সারা বিশ্বের সব মুসলিমকে শুভেচ্ছা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। এক টুইট বার্তায় তিনি লেখেন, ‘মহানবীর পবিত্র জন্মবার্ষিকী উপলক্ষে আমি আমার জাতি ও মুসলিম বিশ্বকে অন্তরের অন্তস্তল থেকে শুভেচ্ছা জ্ঞাপন করছি। মহান আল্লাহর কাছে কামনা করছি, তিনি যেন অনুগ্রহপূর্ণ এই রাতকে পুরো মানবতার জন্য কল্যাণের বাহক করেন, যা উভয় জগতের সর্দার আমাদের প্রিয় রাসুল (সা.)-এর জন্মের সাক্ষী ছিল।’



আপনার মূল্যবান মতামত দিন: