মক্কা-মদিনার ঐতিহাসিক স্থাপনা সংস্কার করবে সৌদি আরব

মুনা নিউজ ডেস্ক | ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১২:১৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


মক্কা ও মদিনার শতাধিক ঐতিহাসিক স্থাপনা উচ্চমানের করতে সংস্কারের উদ্যোগ নিয়েছে সৌদি আরব। হজ ও ওমরাহ যাত্রীদের ভ্রমণ অভিজ্ঞতা আরো সমৃদ্ধ করতে এই উদ্যোগ নেওয়া হয়। ১৮ সেপ্টেম্বর মক্কার হিরা কালচারাল সেন্টারে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে এই তথ্য জানান দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তাওফিক আল-রাবিয়াহ।

তাওফিক আল-রাবিয়াহ বলেন, ‘দুয়ুফুর রহমান অর্থাৎ আল্লাহর অতিথিদের মক্কা ও মদিনার ভ্রমণকে আরো সমৃদ্ধ ও অবিস্মরণীয় করতে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রকল্পের সহযোগিতায় কাজ চলছে।

পবিত্র এ দুই শহরের বিশাল ইতিহাস রয়েছে। এ নিয়ে মুসলিমদের অনেক বেশি আগ্রহও রয়েছে। তাই এসব স্থাপনার ইতিহাস সবার কাছে তুলে ধরতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।’
তিনি জানান, হেরা গুহাসহ মক্কার ঐতিহাসিক ও সাংস্কৃতিক স্থানগুলো পরিদর্শনের ব্যবস্থা করা হয়েছে। এরই মধ্যে টিকিট বুক করার জন্য একটি অনলাইন প্ল্যাটফরমও চালু করা হয়েছে।

সৌদি আরবের শতাধিক ঐতিহাসিক ১৩০টি মসজিদ সংস্কারের ঘোষণা দেন সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান। গত বছর উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে মক্কা ও মদিনার বিভিন্ন স্থাপনার কাজ শুরু হয়। এর মধ্যে রয়েছে পবিত্র কুবা মসজিদ।

পরিকল্পনা অনুসারে তা ৫০ হাজার বর্গমিটার সম্প্রসারণ করা হবে, যেখানে একসঙ্গে ৬৬ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ পড়তে পারবেন। বর্তমানে এর পরিধি মাত্র পাঁচ হাজার ৩৫ বর্গমিটার।
তা ছাড়া মদিনায় মহানবী (সা.)-এর জীবনীসংশ্লিষ্ট শতাধিক স্থাপনার সংস্কারকাজও শুরু হয়েছে। ২০২৫ সালের মধ্যে এসব স্থাপনার উন্নয়ন কার্যক্রম সম্পন্ন হবে। পাশাপাশি মক্কা অঞ্চলের ঐতিহাসিক পাঁচ মসজিদ সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে।


সূত্র : আরব নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: