কোরআন শিখছেন আলোচিত সেই রুশ জেনারেল

মুনা নিউজ ডেস্ক | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৬

পবিত্র কোরআন শিখছেন সের্গেই সুরোভিকিন: সংগৃহীত ছবি পবিত্র কোরআন শিখছেন সের্গেই সুরোভিকিন: সংগৃহীত ছবি


রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনারের বিদ্রোহের পর থেকেই উধাও হয়ে যান রাশিয়ার বিমানবাহিনীর সাবেক প্রধান জেনারেল সের্গেই সুরোভিকিন। তিনি ইউক্রেনে রুশ বাহিনীর কমান্ডার-ইন-চিফের দায়িত্বও পালন করেছিলেন। তবে ওয়াগনার বিদ্রোহে ইন্ধনের অভিযোগে পুতিনের কাছ থেকে দূরে সরিয়ে দেওয়া হয় একসময়কার আস্থাভাজন এই সামরিক কর্মকর্তাকে।

আগস্টের শেষ দিকে তাকে তার পদ থেকে সরিয়ে নতুন বিমানবাহিনী প্রধান নিয়োগ করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তখন বলা হয় পদ হারালেও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কর্মরত থাকবেন এই কর্মকর্তা। এবার নতুনরূপে দেখা গেল রুশ এই জেনারেলকে। বর্তমানে আলজেরিয়ায় অবস্থানরত এই জেনারেল শিখছেন পবিত্র কোরআন।

সম্প্রতি রুশ সংবাদমাধ্যম কমার্সান্তোর এক প্রতিবেদনে দেখা যায়, আলজেরিয়ার বন্দরনগরী ওরানের আবদেলহামিদ বেন বাদিস মসজিদে পবিত্র কোরআনের সামনে বসে আছেন তিনি। আর সামনে এক ব্যক্তি তাকে কোরআন থেকে বিভিন্ন আয়াত দেখাচ্ছেন। জানা যায়, তিনি সেখানে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি উচ্চস্থরের প্রতিনিধি দলের সদস্য হিসেবে আলজেরিয়া সফর করছেন।

বিভিন্ন সামরিক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার রাজনৈতিক ও সামরিক নেতারা বৈদেশিক নীতি বাস্তবায়নে দেশের পূর্ব গোলার্ধের রাষ্ট্রগুলোর প্রতি গুরুত্ব দিচ্ছেন। এমনকি ওয়াগনার বিদ্রোহে ইন্ধনের দায়ে অভিযুক্ত জেনারেল সুরোভিকিন এখনও রুশ ঊর্ধ্বতন রাজনীতিবিদদের কাছে বিশ্বস্ত হিসেবেই পরিচিত বলে সেই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

কমার্সান্তোর প্রতিবেদনে বলা হয়, সুরোভিকিনের এই সফর ভবিষ্যতে তার পূর্বাঞ্চলীয় কোনো দপ্তরের দায়িত্বভার গ্রহণের ইঙ্গিত দেয়। সফরকালে সুরোভিকিনের গায়ে কোনো ধরনের সামরিক চিহ্ন ছাড়া খাকি ড্রেস দেখা যায়।


সূত্র : কমার্সান্তো



আপনার মূল্যবান মতামত দিন: