অবৈধ অভিবাসী ঠেকাতে কঠোর সৌদি আরব, এক সপ্তাহে ১৬২৫০ গ্রেপ্তার

মুনা নিউজ ডেস্ক | ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


সৌদি সরকার আবাসিক, শ্রম আইন ও সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে এক সপ্তাহের মধ্যে ১৬ হাজার ২৫০ জনকে গ্রেপ্তার করেছে। সরকারের এক বিজ্ঞপ্তির বরাতে আরব নিউজের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

আবাসিক আইন লঙ্ঘনের দায়ে মোট ৯ হাজার ৩৪৩ জন, অবৈধভাবে সীমান্ত পার হওয়ার চেষ্টায় ৪ হাজার ৫৫৫ জন ও শ্রম আইনে আরও ২ হাজার ৩৫২ জনকে গ্রেপ্তার করা হয়।

প্রতিবেদন অনুসারে, অবৈধভাবে রাজ্যে প্রবেশের চেষ্টা করায় যে ৭৮৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে তাঁদের মধ্যে ৬২ শতাংশই ইয়েমেনের, ২৭ শতাংশ ইথিওপিয়ার এবং ১১ শতাংশ অন্যান্য দেশের নাগরিক।

পাশের দেশগুলোতে অবৈধভাবে অনুপ্রবেশের চেষ্টা করায় ১৮ জনকে এবং আইন লঙ্ঘনকারীদের পরিবহন ও আশ্রয় দেওয়ার সঙ্গে জড়িত থাকায় ১৩ জনকে আটক করা হয়েছে।

কর্তৃপক্ষ ৩৬ হাজার ৩১৬ জন অভিযুক্তকে তাঁদের ভিসা সংগ্রহের জন্য সংশ্লিষ্ট কূটনৈতিক মিশনে পাঠিয়েছে। ২ হাজার ৪ জনকে তাঁদের ভ্রমণ কার্যক্রম সম্পূর্ণ করার জন্য স্থানান্তর করা হয়েছে এবং ৯ হাজার ৭৭৭ জনকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, কেউ সৌদি আরবে অবৈধভাবে প্রবেশকারীকে পরিবহন ও আশ্রয় দিয়ে সহায়তা করলে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড হতে পারে। এর সঙ্গে ১০ লাখ সৌদি রিয়াল (২ লাখ ৬০ হাজার ডলার) জরিমানা বা গাড়ি ও সম্পদ বাজেয়াপ্ত করা হতে পারে।

সূত্র : আরব নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: