হিজাব ছাড়া নারীরা প্রবেশ করায় বিনোদনকেন্দ্র বন্ধ করল ইরান

মুনা নিউজ ডেস্ক | ৫ সেপ্টেম্বর ২০২৩ ২০:১১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ইরানে হিজাব ছাড়া নারীদের প্রবেশের অনুমতি দেওয়ায় একটি ওয়াটার পার্ক বন্ধ করে দেওয়া হয়েছে। সিদ্ধান্তটি ইসলামী প্রজাতন্ত্রের কঠোর পোশাক নীতি পালনে ব্যর্থ নারী ও ব্যবসার বিরুদ্ধে কয়েক মাস ধরে চলা কর্তৃপক্ষের পদক্ষেপের অংশ। 

কমপ্লেক্স ম্যানেজার মোহাম্মদ বাবাইয়ের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ফার্স জানিয়েছে, ৩ সেপ্টেম্বর রবিবার সন্ধ্যা থেকে ‘মোজায়ে খোরোশান ওয়াটার পার্ক বন্ধ করে দেওয়া হয়েছে’।

বাবাই আরো বলেন, কর্তৃপক্ষ পার্কটি বন্ধ ঘোষণা করেছে, কারণ দর্শনার্থীরা ‘সতীত্ব ও হিজাব নীতি উপেক্ষা করেছে’।

তিনি জোর দিয়ে বলেন, পার্কটি ‘আইন মেনে চলে’ এবং নিয়মিত নারী দর্শনার্থীদের হিজাবের নিয়মগুলোকে সম্মান করার জন্য সতর্ক করে। ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর ১৯৮৩ সাল থেকে ইরানে নারীদের জন্য মাথা ও ঘাড় ঢেকে রাখা বাধ্যতামূলক।

এদিকে পার্কে কর্মরত প্রায় এক হাজার লোক তাদের চাকরি হারানোর বিষয়ে উদ্বিগ্ন বলে বাবাই ফার্সকে বলেছেন। মোজায়ে খোরোশান কমপ্লেক্স ৬০ হাজার বর্গমিটার জায়গাজুড়ে বিস্তৃত।

এটি বিশ্বের বৃহত্তম ইনডোর ওয়াটার পার্কগুলোর মধ্যেও একটি। পার্কটি ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় পবিত্র শহর মাশহাদের উপকণ্ঠে অবস্থিত, যেখানে শিয়াদের অষ্টম ইমামের মাজারও অবস্থিত।

গত বছর ১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সী এক তরুণীর পুলিশ হেফাজতে মৃত্যুর কারণে ব্যাপক বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ইরানে নারীরা ক্রমবর্ধমানভাবে পোশাক নীতি লঙ্ঘন করেছে। মাহসা আমিনি নামের ওই তরুণী একজন ইরানি কুর্দি, তিনিও পোশাকের নিয়ম লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন।

কয়েক মাস ধরে নিষেধাজ্ঞা কার্যকর করার প্রচেষ্টার অংশ হিসেবে নিয়মগুলো না মানায় অনেক ব্যবসা বন্ধ করে দেওয়া হয়েছে এবং লঙ্ঘনগুলো নিরীক্ষণের জন্য সর্বজনীন স্থানে ক্যামেরা স্থাপন করা হয়েছে। আইন উপেক্ষাকারীদের ধরার লক্ষ্যে পুলিশের টহল বৃদ্ধি করা হলে জুলাই মাসে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।


সূত্র : এএফপি



আপনার মূল্যবান মতামত দিন: