সুইডেনে ফের পোড়ানো হলো কোরআন, সহিংস বিক্ষোভ

মুনা নিউজ ডেস্ক | ৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪৩

সুইডেনে ফের পোড়ানো হলো কোরআন, সহিংস বিক্ষোভ : সংগৃহীত ছবি সুইডেনে ফের পোড়ানো হলো কোরআন, সহিংস বিক্ষোভ : সংগৃহীত ছবি


সুইডেনে আবারও পবিত্র কোরআন পোড়ানোর পর সহিংস বিক্ষোভের ঘটনায় তিনজনকে গ্রেফতার ও ১০ জনকে জিম্মায় নিয়েছে স্থানীয় পুলিশ। ৩ সেপ্টেম্বর, রোববার ইরাকি ইসলামবিরোধী অ্যাক্টিভিস্ট সালওয়ান মোমিকা তৃতীয় বারের মতো মুসলিমদের পবিত্র গ্রন্থের একটি কপিতে আগুন ধরিয়ে দেন। এরপরই অস্থিরতা ছড়িয়ে পড়ে। এর আগেও এমন ‘জঘণ্য’ কাজ করেছেন সালওয়ান।

স্থানীয় পুলিশ জানিয়েছে, রোববার বিকেলে মোমিকা মালমো শহরের প্রধান চত্বর ভার্নহেমস্টরগেটে কোরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দেন। সেসময় কোরআন অবমাননার প্রতিবাদে শতাধিক লোক জড়ো হয়। একপর্যায়ে বিক্ষোভকারীরা কোরআন পোড়ানো বন্ধের চেষ্টা করলে তাদের ও পুলিশের মধ্যে সংঘর্ষ হয়।

পুলিশ কর্মকর্তারা বলেছেন, বিক্ষুব্ধ জনতা সালওয়ান ও আমাদের দিকে পাথর ছুড়ে মারছিল। কিছু বিক্ষোভকারী পুলিশের গাড়ির দিকে বৈদ্যুতিক স্কুটারও নিক্ষেপ করেছিল। তাছাড়া মালমোর রোজেনগার্ডের আশেপাশে বেশ কয়েকটি পুলিশের গাড়িতে আগুন দেওয়া হয়।

পুলিশের আরও দাবি, কোরআন অবমাননার আয়োজকরা চলে যাওয়ার পর বিক্ষোভ শেষ হয়ে যায়। কিন্তু একদল তখনও লোক ঘটনাস্থলেই থেকে যায়। এসময় জনশৃঙ্খলা বিঘ্নিত করার জন্য প্রায় ১০ জনকে আটক করা হয় ও সহিংস বিক্ষোভে জড়িত থাকার দায়ে আরও তিনজনকে গ্রেফতার করা হয়।

মালমো পুলিশের এরিয়া কমান্ডার পেট্রা স্টেনকুলা স্থানীয় গণমাধ্যমকে বলেন, আমি বুঝতে পারছি, এ ধরনের জনসমাগম তীব্র আবেগ জাগিয়ে তোলে। তবে রোববার বিকেলে যে ধরনের বিশৃঙ্খলা ও সহিংসতা দেখেছি, তা মেনে নেওয়ার মতো নয়। রোজেনগার্ডে আবারও সহিংসতা ও ভাঙচুর দেখতে পাওয়া অত্যন্ত দুঃখজনক।

সুইডিশ সরকার দেশটির সাংবিধানিকভাবে সুরক্ষিত বাকস্বাধীনতা এবং সমাবেশ করার অধিকার সংক্রান্ত আইনের কথা উল্লেখ করে কোরানের অবমাননার নিন্দা করেছে। গত জুলাই মাসে কোরআন অবমাননার প্রতিবাদে ইরাকের রাজধানী বাগদাদের সুইডিশ দূতাবাসে দুইবার হামলা চালায় বিক্ষোভকারীরা। দ্বিতীয়বারের হামলায় তারা দূতাবাস কম্পাউন্ডে আগুন ধরিয়ে দেয়।

মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে সুইডিশ রাষ্ট্রদূতদের তলব করে পবিত্র ধর্মগ্রন্থের অবমাননার তীব্র নিন্দা জানানোর পাশাপাশি, বিষয়টি বন্ধ করার পদক্ষেপ নিতে বলা হয়। আগস্টের মাঝামাঝি সময়ে সুইডেনের গোয়েন্দা সংস্থা হুঁশিয়ারি দিয়ে জানায়, কোরআন অবমাননার কারণে তাদের ওপর হামলার ঝুঁকি বেড়ে গেছে। এরই মধ্যে কোরান পোড়ানো বন্ধ করতে আইনি উপায় খোঁজার ও পুলিশের ক্ষমতা বাড়ানোর কথা বলেছে সুইডিশ সরকার।

সুইডেনের প্রতিবেশী দেশ ডেনমার্কেও প্রকাশ্যে কোরান অবমাননা করা হয়েছিল। তবে আগস্টের শেষের দিকে দেশটি বলেছে, তারা কোরান পোড়ানো নিষিদ্ধ করার পরিকল্পনা করছে।


সূত্র: বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন: