যে কূপের পানি সকল রোগের চিকিৎসা

মুনা নিউজ ডেস্ক | ৩ সেপ্টেম্বর ২০২৩ ২২:০৯

বিরে শিফা কূপ : সংগৃহীত ছবি বিরে শিফা কূপ : সংগৃহীত ছবি


সৌদি আরবের মদিনা মোনাওয়ারা থেকে ১০২ কিলোমিটার দূরে অবস্থিত একটি কূপের নাম বিরে শিফা। এই কূপের পানি জমজম কূপের পর দুনিয়ার সবেচেয়ে বিশুদ্ধ ও স্বাস্থ্যকর। এই কূপের অনন্য বৈশিষ্ট্য হলো- অসুস্থ এমনকি মরণব্যাধি নানাবিধ রোগে আক্রান্তরাও এই কূপের পানি পান করলে আরোগ্য লাভ করেন, সুস্থ হয়ে ওঠেন।

কূপের ইতিহাস সম্পর্কে জানা যায়, দ্বিতীয় হিজরির রমজান মাসে বদর যুদ্ধ শেষে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মদিনা তাইয়্যিবার উদ্দেশ্য রওয়ানা হন। যুদ্ধ ও দীর্ঘ সফরের কারণে সাহাবায়ে কেরাম ছিলেন ক্লান্ত, পরিশ্রান্ত। নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সবার আরামের কথা চিন্তা করে বিশ্রামের জন্য একটু বিরতি দেন। এমনিতে তখন পানির সংকট ছিলো, সাহাবায়ে কেরামের সঙ্গে পানি ছিলো না। বিশ্রাম নেওয়ার স্থানের পাশে ছিলো- একটি কূপ। তবে কূপের পানি ভীষণ লবণাক্ত। এদিকে পানির অভাবে খুব কষ্ট হচ্ছিলো সাহাবায়ে কেরামের। প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বিষয়টি জানানো হলো। তিনি কূপের কাছে এলেন। নিজের পবিত্র মুখ থেকে সামান্য থুথু মোবারক নিক্ষেপ করলেন কূপে।

অপার বিস্ময়! কুদরতের অনন্য কারিশমা!

মুহূর্তে কূপের পানি মিষ্টি হয়ে যায়। সাহাবায়ে কেরাম সেই পানি পান করেন এবং নিজেদের প্রয়োজন পূরণ করেন।

শুধু লবণাক্ত পানি মিষ্টি হওয়া নয়, এই কূপ আরো অনন্য কিছু বৈশিষ্ট্যের অধিকারী হয়ে যায়। নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের থুথু মোবারকের বরকতে কূপের পানি জটিল-কঠিন রোগের চিকিৎসা সাব্যস্ত হয়ে যায়।

হাদিসের বিভিন্ন কিতাবে সহিহ সনদে বর্ণিত আছে, নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের থুথুর বরকতে অনেক সাহাবি বিভিন্ন জঠিল রোগ থেকে সুস্থ হয়েছেন। বিরে শিফায় যেহেতু নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের থুথু মোবারক নিক্ষিপ্ত হয়েছে, এজন্য এই কূপের পানি পান করলে জটিল জটিল রোগ থেকে মুক্তি পাওয়া যায়। এটা দেড় হাজার বছরে উম্মাহর অভিজ্ঞতা।

হজ ও ওমরার যাত্রীরা মদিনায় অবস্থানকালে সময়-সুযোগ মতো বিরে শিফায় যান। নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্মৃতিধন্য কূপ দেখে সেখান থেকে পানি সংগ্রহ এবং পান করেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: