কুরআন অবমাননা নিয়ে নতুন সিদ্ধান্ত ডেনমার্কে

মুনা নিউজ ডেস্ক | ১ সেপ্টেম্বর ২০২৩ ০২:২৩

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত

 

বিশ্বের অনেক দেশে কুরআন অবমাননায় ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ ঘটনায় নতুন করে সিদ্ধান্ত নিতে যাচ্ছে ডেনমার্ক। শুক্রবার দেশটি এ সংক্রান্ত এক আইন প্রস্তাব করেছে। দেশটির বিচারমন্ত্রী পিটার হামেলগার্ড সাংবাদিকদের বলেন, সরকার একটি ধর্মীয় সম্প্রদায়ের জন্য উল্লেখযোগ্য ধর্মীয় গুরুত্বের বস্তুর প্রতি অনুপযুক্ত আচরণ নিষিদ্ধ করবে। আইনটি বিশেষ করে জনসমাগমস্থলে অগ্নিসংযোগ ও অপবিত্রতাকে লক্ষ্য করে তৈরি হচ্ছে।

কুরআন পোড়ানো মৌলিকভাবে অবমাননাকর ও সহানুভূতিহীন কাজ দাবি করে হামেলগার্ড বলেন, এতে করে ডেনমার্কের স্বার্থের ক্ষতি হয়। নতুন আইনটি ডেনমার্কের দ-বিধির ১২ অধ্যায়ে অন্তর্ভুক্ত করা হবে, যা জাতীয় নিরাপত্তাকে অন্তর্ভুক্ত করবে। আমরা বসে থাকতে পারি না, যখন বেশ কয়েকজন ব্যক্তি সহিংস প্রতিক্রিয়া উস্কে দিতে যথাসাধ্য চেষ্টা করতে থাকে। তিনি বলেন, যারা আইন ভঙ্গ করবে তাদের জরিমানা ও দুই বছরের জেল হতে পারে। সম্প্রতি সুইডেনে বেশ কয়েকটি কুরআন পোড়ানোর ঘটনা ঘটে। এসব ঘটনায় সমগ্র বিশ্বে নিন্দার ঝড় ওঠে। এমনকি বিশ্বের মুসলিম দেশগুলোর জোট ওআইসির উদ্যোগে জাতিসংঘে সুইডেনের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গৃহীত হয়।

নতুন আইনটি ডেনমার্কের দ-বিধির ১২ অধ্যায়ে অন্তর্ভুক্ত হবে এবং এটি জাতীয় নিরাপত্তা রক্ষার পাশাপাশি তা আরও শক্তিশালী করবে বলেও উল্লেখ করেন পিটার। তিনি বলেন, নতুন আইন ভঙ্গের শাস্তি হবে জরিমানা বা দুই বছরের কারাদ-। তবে আইনটি করার জন্য আনা বিলে পার্লামেন্টে কখন ভোটাভুটি হবে সে ব্যাপারে তিনি কিছু বলেননি। ডেনমার্কের কয়েকটি বিরোধীদল কুরআন পোড়ানো নিষিদ্ধ করাকে বাকস্বাধীনতার টুঁটি চেপে ধরা বলে অভিযোগ করে এর প্রতিবাদ জানিয়েছে। তবে ডেনমার্কের আইনমন্ত্রী পিটার এ বিরোধিতা প্রত্যাখ্যান করে বলেছেন, কোনও কিছু পুড়িয়ে কারও মতপ্রকাশ করার চাইতে আরও নানা সভ্য পন্থায়ও মত প্রকাশ করা যেতে পারে বলেই মূলত বিশ্বাস করেন তিনি।



আপনার মূল্যবান মতামত দিন: