দারিদ্র বিমোচন ও বেকারত্ব দূরীকরণ কর্মসূচির বার্ষিক প্রতিবেদন প্রকাশ করল আফগানিস্তান

মুনা নিউজ ডেস্ক | ২৬ আগস্ট ২০২৩ ১৮:২২

আফগানিস্তানের পতাকা : সংগৃহীত ছবি আফগানিস্তানের পতাকা : সংগৃহীত ছবি

দারিদ্র বিমোচন ও বেকারত্ব দূরীকরণ কর্মসূচির বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান। ২২ আগস্ট, মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে গত এক বছরের কর্মকাণ্ডের উপর একটি প্রতিবেদন প্রকাশ করে দেশটির শ্রম ও সমাজ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, অর্থনীতি বিষয়ক উপপ্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গণী বারাদার আখুন্দের দিকনির্দেশনায় গঠিত এক কমিটি কাবুলে ভিক্ষুক বিরোধী অভিযান শুরু করে। এর আওতায় গত বছর ৩৬ হাজারেরও বেশি ভিক্ষুককে স্বাবলম্বীকরণ কেন্দ্রে নিয়ে আসা হয়।

এছাড়া ৪৩ হাজার ৭৭৪ জন বেকারকে বিভিন্ন ধরণের কাজ ও কারিগরী শিক্ষা দিয়ে উপার্জনক্ষম ও দক্ষ করে তোলা হয়। ২ লক্ষ ১৬ হাজার ৬৮ টি অসহায় পরিবার ও তাদের সন্তান-সন্ততিকে বিভিন্ন ভাবে সহায়তা করা হয়।

দারুল হুকুমত (রাজধানী) ও প্রদেশগুলোতে সরকারী ও বেসরকারী ‘দারুল ইয়াতাম’ বা এতিম প্রতিপালন সংস্থার মাধ্যমে নারী সহ মোট ৮ হাজার ৫৭৯ জনের কাজের ব্যবস্থা করা হয়। দেশী ও আফগানে বসবাসকারী ভিনদেশীদের মধ্যে ৫২ হাজার ১২১ জনের কাজের ব্যবস্থা করে দেওয়া হয়।

সকলকে দক্ষ ও উপার্জনক্ষম করে তুলতে দেশব্যাপী বিভিন্ন কর্মশালার আয়োজন করা হচ্ছে। মাদকাসক্ত নিরাময় কেন্দ্রগুলোতেও কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের শাখা খোলা হচ্ছে।

কারিগরি ও কর্মমূখী শিক্ষা, শিশুদের লালন-পালন ও প্রশিক্ষণ, সরকারি এতিমখানায় সহায়তা, সামাজিক নিরাপত্তা ও দরিদ্র পরিবারগুলোর জন্য ছোট ব্যবসার জন্য ৭৯টি দেশি-বিদেশি দাতব্য প্রতিষ্ঠানের সঙ্গে ৪৮ মিলিয়ন ডলার বা ১.৪ বিলিয়ন আফগানি সমমূল্যের চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

বেকারত্ব দূরীকরণ, দারিদ্র্য বিমোচন ও জীবন-যাত্রার মান উন্নয়নে প্রবাসে যেতে সহায়তা করা, ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান ও বিদেশী দাতব্য ও কল্যাণ সংস্থার কর্মীদের ওয়ার্ক পারমিট ও লাইসেন্স প্রদান, শিশুদের সুরক্ষা বিষয়ক ২২০ টি নেটওয়ার্কের কাজের পরিধি বাড়াতে সহযোগিতা ও সমর্থন, মাদকাসক্তি নির্মুল ও হাজার হাজার মাদকাসক্তদের সুস্থ হওয়ার পর কর্মক্ষম করে তোলাই ছিলো শ্রম ও সমাজ মন্ত্রণালয়ের উল্লেখযোগ্য কর্মকাণ্ডের অংশ।


সূত্র: আল ইমারাহ



আপনার মূল্যবান মতামত দিন: