এডমন্টনে ‘মুসলিম হেরিটেজ ডে ফেস্টিভাল’ পালিত

মুনা নিউজ ডেস্ক | ২৩ আগস্ট ২০২৩ ১৮:৫৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


কানাডার এডমন্টন শহরে দ্বিতীয়বারের মতো মুসলিম হেরিটেজ ডে ফেস্টিভাল অনুষ্ঠিত হয়েছে। ১৯ আগস্ট, শনিবার স্যার উইনস্টন চার্চিল স্কয়ারে অনুষ্ঠিত এই উৎসবে আট হাজারের বেশি লোক অংশ নেয়। মূলত আন্তর্ধর্মীয় সম্পর্ক জোরদার ও ইসলাম সম্পর্কে মানুষের ভুল ধারণা দূর করতেই দিবসটি উদযাপন করা হয়। তাই সব ধর্মের শিশু-কিশোর, বৃদ্ধ-প্রবীণ ও নারী-পুরুষ তাতে অংশ নিতে পারে।

এ ছাড়া আরব, তুর্কি ও পাকিস্তানি মালিকানাধীন রেস্তোরাঁয় খাবারের স্বাদ গ্রহণের সুযোগ পায়। মুসলিম হেরিটেজ ডে ফেস্টিভালের সদস্য ফাওয়াজ হামিদ বলেন, ‘মানুষের মধ্যে ইসলাম সম্পর্কে অনেক ভুল ধারণা ও নেতিবাচক মনোভাব রয়েছে। তা দূর করতে আমরা নানা উদ্যোগ নিয়েছি। এর মধ্যে মুসলিম ঐতিহ্যের উৎসব উদযাপন অন্যতম।

এ ধরনের উৎসবের মাধ্যমে মানুষ পরস্পর সম্পর্কে জানার সুযোগ পায়। এখানে এসে সবাই আমাদের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারে। তখন তাদের এই বিশ্বাস তৈরি হয় যে তারা এতটা খারাপ নয়, যতটা আমরা মনে করি।’

তিনি আরো বলেন, বিভিন্ন ধর্মের মানুষ ইসলাম ধর্মের মৌলিক বিষয় সম্পর্কে জানে। যেমন—রমজান মাসের রোজা এবং প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের ব্যাপারে তাদের ধারণা রয়েছে। একজন নিয়োগকর্তার জন্য এসব বিষয় জানা খুবই গুরুত্বপূর্ণ; যেন তাঁরা তাঁদের মুসলিম কর্মীদের ধর্মীয় দায়িত্ব পালনের সময় নিশ্চিত করতে পারেন।

উৎসবের একই সময় সিটি হলে ইসলামফোবিয়াবিরোধী সচেতনতামূলক প্রচারণা চালানো হয়। এডমন্টনের মুসলিম নারীদের সমস্যা সমাধানে কাজ করা অলাভজনক সংস্থা সিস্টারস ডায়ালগ এই উদ্যোগ নেয়। সংস্থাটির প্রতিষ্ঠাতা ওয়াতি রহমত জানিয়েছেন, বহু সাংস্কৃতিক অনুষ্ঠান সচেতনতা তৈরি এবং নির্দিষ্ট গোষ্ঠী সম্পর্কে ভুল ধারণা দূর করতে সাহায্য করে।

তা ছাড়া এর মাধ্যমে ইসলামভীতি বা মুসলমানদের প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি হ্রাস পায়। কারণ তখন তারা উপলব্ধি করে যে তাদের চেনাজানার মধ্যে অনেক মুসলিম বন্ধুও রয়েছে।

কানাডা সরকারের পরিসংখ্যান অনুসারে, ২০১১ সালের তুলনায় দেশটির আলবার্টায় মুসলিম জনসংখ্যা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালে ওই শহরে মুসলিম জনসংখ্যা দুই লাখ দুই হাজার ৫০০ জন ছিল। একই সময়ে এডমন্টনে ৮৪ হাজার ৬৩৫ জন মুসলিম রয়েছে।


সূত্র : সিবিসি নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: