তুরস্কে 'নকল এরদোগান' গ্রেফতার

মুনা নিউজ ডেস্ক | ২১ আগস্ট ২০২৩ ১৯:৪৬

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান : সংগৃহীত ছবি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান : সংগৃহীত ছবি


তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের কন্ঠ নকল করে জালিয়াতির অভিযোগে ফাহিত এমরে নামের এক ব্যক্তিকে ‘নকল এরদোগান’ বলে গ্রেফতার করেছে তুরস্কের গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স অর্গানাইজেশন তুর্কী (এমআইটি)।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি সাবাহ এ তথ্য নিশ্চিত করে জানায়, সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের কন্ঠ আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) এর মাধ্যমে নকল করে প্রতারণা করে।

এমআইটি জানায়, প্রতারকদের উদ্দেশ্য ছিল, ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য ব্যবসায়ী এবং উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের ফাঁদে ফালানো। গ্রেফতারকৃত সেই ব্যক্তি এআই’র সাহায্যে প্রেসিডেন্ট এরদোগানের ভয়েস তৈরি করে বলে স্বীকারোক্তি দিয়েছে।

এমআইটি আরো জানায়, প্রতারকরা বিভিন্ন বিদেশী নাগরিকদের ব্যক্তিগত তথ্য চুরি করে প্রেসিডেন্ট এরদোগানের কন্ঠ নকল করে প্রতারণা করছে। এমন ১০ জন ব্যক্তি অভিযোগও জানিয়েছে স্থানীয় সাইবার ইউনিটে। তবে এছাড়াও প্রতারক চক্রটি কোনো রাজনৈতিক দলের সঙ্গে জড়িত কি-না তা খতিয়ে দেখছে তুর্কী আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

এ ঘটনার পর তুর্কি সাইবার ইন্টিলিজেন্স সাইবার অপরাধের ক্রমবর্ধমান ল্যান্ডস্কেপের আলোকে বিশেষ সতর্কতা অবলম্বন করার জন্য নাগরিকদের আহ্বান জানিয়েছে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত প্রেসিডেন্ট মহল থেকে কোনো বার্তা দেননি তুর্কী প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।


সূত্র : ডেইলি সাবাহ



আপনার মূল্যবান মতামত দিন: