বিশ্বের প্রথম জিরো-কার্বন ৫জি নেটওয়ার্ক তৈরি করছে সৌদি

মুনা নিউজ ডেস্ক | ১৯ আগস্ট ২০২৩ ১৯:২১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশে বিশ্বের প্রথম জিরো-কার্বন ৫জি নেটওয়ার্ক তৈরি করছে সৌদি আরব। এটি সৌদি আরবে দ্য রেড সি এবং আমালা প্রকল্পের বিকাশকারী দ্য রেড সি গেøাবালের (আরএসজি) জন্য আরেকটি যুগান্তকারী বিজয়।

মাল্টি-প্রজেক্ট ডেভেলপার টেলিকম কোম্পানী জাইন কেএসএ-এর সাথে হাত মিলিয়েছে দ্য রেড সি-তে সিক্স সেন্সস সাউদার্ন ডিউনস রিসর্টে বিশ্বের প্রথম জিরো-কার্বন ৫জি নেটওয়ার্ক তৈরি করতে। ৬০ হাজার সৌর প্যানেল থেকে ১০০ শতাংশ পুনর্নবীকরণযোগ্য শক্তি এটি চালিত হবে। পিআইএফ-এর মালিকানাধীন প্রকল্পটি সেখানে পর্যটনের চাহিদা আরও বিকশিত করবে বলে ধারণা করা হচ্ছে।

চিত্তাকর্ষকভাবে, ৫জি নেটওয়ার্ক টাওয়ারগুলো আলাদা করে চোখে পড়বে না। এগুলো পাথরের গঠন দ্বারা অনুপ্রাণিত প্রাকৃতিক লোহিত সাগরের ল্যান্ডস্কেপের সাথে মিশে যাবে।

রেড সি গ্লোবাল গ্রুপের সিইও জন প্যাগানো বলেন,  ‘আমরা আমাদের ফ্ল্যাগশিপ গন্তব্য লোহিত সাগরে ১০০ শতাংশ পুনর্নবীকরণযোগ্য শক্তি গ্রহণ করে, ২০৪০ সালের মধ্যে ৩০ শতাংশ নেট সংরক্ষণ সুবিধা অর্জনের দিকে কাজ করে পর্যটন বিকাশের বৈশ্বিক অগ্রগামী হতে আকাঙ্খা করি। এ উচ্চাভিলাষী লক্ষ্যগুলি উচ্চাভিলাষী অংশীদারদের দাবি করে, এবং আমাদের জেইন কেএসএ-এর সাথে সহযোগিতা টেলিযোগাযোগকে অতিক্রম করে, স্থায়িত্ব এবং পরিবেশ সুরক্ষায় প্রসারিত হচ্ছে,’।

জাইন কেএসএ-এর সিইও সুলতান বিন আবদুল আজিজ আল-দেঘাইথার বলেছেন: ‘টেকসই উন্নয়নের বিশ্বের অন্যতম স্বপ্নদর্শী বিকাশকারী ‘রেড সি গ্লোবাল’-এর সাথে সহযোগিতা করার মাধ্যমে, আমরা একটি শেয়ার্ড ভিশনের প্রতি আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করি যা মানুষের সমৃদ্ধি অর্জনে ভারসাম্য বজায় রাখে। প্রকৃতির সংরক্ষণ এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য এর স্থায়িত্ব, যেমন সৌদি ভিশন ২০৩০ দ্বারা বর্ণিত হয়েছে।

রেড সি গ্লোবাল ছাড়াও, এমবিএস বিশ্বের বৃহত্তম ফ্লোটিং স্ট্রাকচার ৮৪০ কোটি ডলারের অক্সাগনকে শক্তি সরবরাহের জন্য বিশ্বের বৃহত্তম সবুজ হাইড্রোজেন প্ল্যান্ট তৈরি করছেন। এ সুবিধাটি দৈনিক ৬০০ টন হাইড্রোজেন উৎপাদন করবে, যা বার্ষিক ৫০ লাখ টন কার্বন ডাই-অস্কাইড সাশ্রয় করবে।


সূত্র : লাক্সারিলঞ্চেস।

 



আপনার মূল্যবান মতামত দিন: