জার্মানিতে মসজিদ ভাঙচুর করল পিকেকে সন্ত্রাসী গোষ্ঠী

মুনা নিউজ ডেস্ক | ১৮ আগস্ট ২০২৩ ১৭:৫২

হেনোভার মসজিদ : সংগৃহীত ছবি হেনোভার মসজিদ : সংগৃহীত ছবি


জার্মানির লোয়ার সাক্সোনি প্রদেশে অবস্থিত মুসলিমদের একটি মসজিদে পিকেকে সন্ত্রাসী গোষ্ঠীর সদস্যরা হামলা চালিয়েছে বলে জানিয়েছে তুর্কির ইসলামী ইউনিয়ন ফর রিলিজিয়াস অ্যাফেয়ার্স (ডিআইটিআইবি)। ১৫ আগস্ট, মঙ্গলবার ডিআইটিআইবির আওতাধীন হেনোভার মসজিদের দেয়ালে পেপার স্প্রের মাধ্যমে পিকেকে গুষ্টির সন্ত্রাসীমূলক প্রচারণা চালানো হয়। এছাড়াও তুরস্কের বিরুদ্ধে ঘৃণা ছড়ানো হয়।

মসজিদ কমিটির উদ্ধৃতি দিয়ে ডিআইটিআইবি জানিয়েছে, ফজরের নামাজের সময় এ হামলার ঘটনা ঘটে যখন মুসল্লীরা নামাজ আদায় করছিল।

ডিআইটিআইবি কেন্দ্রীয় মসজিদ কমিটির সভাপতি মুহাম্মাদ জেংগিন জানিয়েছেন, ইতিপূর্বেও মসজিদটি এমন হামলার ঘটনার শিকার হয়েছে।

তিনি বলেন, মুসল্লি ও মসজিদ কমিটি উভয়েই নিরাপত্তা ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন। তবে এভাবে শহরের নিরাপত্তা ও শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট হতে দেওয়া হবে না। জেংগিন আশা করেন খুব দ্রুতই এ সমস্যার সমাধান হবে। এছাড়াও তিনি বলেন, আশা করি কর্মকর্তারা দুষ্কৃতকারীদের খুঁজে বের করবে ও আইনের মুখোমুখি দাঁড় করাবেন।

জার্মানিতে পিকেকে সন্ত্রাসী গোষ্ঠীর মৌলবাদ ভিত্তিক প্রতিবাদ ও সহিংসতার ঘটানো বৃদ্ধি পেয়েছে। এসব সহিংসতার ঘটনায় সংগঠনটির সদস্যদের হাতে তুর্কি নাগরিকদের খাবারের হোটেল, ক্যাফেটেরিয়া, কমিউনিটি সেন্টার ও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে।

১৯৯৩ সালে পিকেকে সন্ত্রাসী গোষ্ঠীকে জার্মানিতে নিষিদ্ধ করা হলেও তারা এখনো দেশটিতে সক্রিয় রয়েছে।

এ বছরের জুন মাসে জার্মানির গোয়েন্দা সংস্থার প্রধান জানান, পিকেকে একটি বড় বৈদেশিক সন্ত্রাসী গোষ্ঠী যেটির প্রায় ১৪ হাজার ৫০০ সদস্য দেশটিতে রয়েছে।

উল্লেখ্য, জার্মানিতে প্রায় ৩০ লক্ষ তুর্কি জনগণের বসবাস রয়েছে। ১৯৬০ এর এর দশকে যেসব ব্যক্তিরা জার্মানিতে পাড়ি জমিয়েছিলেন তাদের দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মও এখানে জার্মান নাগরিক হিসেবে বসবাস করছে।


সূত্র: ডেইলি সাবাহ



আপনার মূল্যবান মতামত দিন: