মক্কা সম্মেলনে কোরআন অবমাননার তীব্র নিন্দা

মুনা নিউজ ডেস্ক | ১৬ আগস্ট ২০২৩ ২০:৫৭

মক্কায় আন্তর্জাতিক ইসলামী সম্মেলনে অংশ নেন বিভিন্ন দেশের শীর্ষ আলেম, মুফতি ও ধর্মীয় প্রতিষ্ঠানের প্রধানরা : সংগৃহীত ছবি মক্কায় আন্তর্জাতিক ইসলামী সম্মেলনে অংশ নেন বিভিন্ন দেশের শীর্ষ আলেম, মুফতি ও ধর্মীয় প্রতিষ্ঠানের প্রধানরা : সংগৃহীত ছবি

 

বাদশাহ সালমান বিন আবদুল আজিজের তত্ত্বাবধানে মক্কায় অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক ইসলামী সম্মেলন। দুই দিনব্যাপী এ সম্মেলনে অংশ ৮৫টি দেশের দেড় শতাধিক ওলামা-মাশায়েখ ও ইসলামি স্কলার। ধর্মীয় নেতৃবৃন্দের মধ্যে মধ্যপন্থা, সহাবস্থান জোরদার সর্বোপরি ঐক্য ও সংহতি প্রসারের লক্ষ্যে সারা বিশ্বের ধর্মীয় প্রতিষ্ঠান, মুফতি, মাশায়েখ ও সংশ্লিষ্টদের মধ্যে যোগাযোগ তৈরি শীর্ষক এ সম্মেলন আয়োজন করে সৌদি সরকার।

সৌদি প্রেস এজেন্সির বরাতে আরব নিউজ জানিয়েছে, সম্মেলনে সুইডেনে বারবার কুরআন পোড়ানোর ঘটনায় নিন্দা জানান ৮৫ টি দেশের শিতাধিক মুসলিম নেতাকর্মী, আলেম-ওলামা ও ইসলামি স্কলাররা।

প্রসঙ্গত, গত রোববার ১৩ আগস্ট ৮৫টি দেশের দেড় শতাধিক ওলামা মাশায়েখ ও ইসলামী স্কলারের অংশগ্রহণে দুই দিনব্যাপী এই সম্মেলনটি শুরু হয়েছিল।

উল্লেখ্য, সোমবার (১৪ আগস্ট) আবারও পবিত্র কুরআন পোড়ানোর ঘটনা ঘটেছে সুইডেনে। স্টকহোমে রয়্যাল প্যালেসের সামনে কড়া পুলিশি প্রহরায় এই কর্মসূচিতে অংশ নেয় দুই ব্যক্তি। খবর আরব নিউজের।

পার্লামেন্ট ভবনের কাছেই পবিত্র গ্রন্থে আগুন ধরায় ওই দুই ব্যক্তি। পোড়ানোর আগেও ছুঁড়ে মেরে ও পাতা ছিঁড়েও অবমাননা করা হয়। একই সময় কাছাকাছি প্রতিবাদ কর্মসূচি পালন করে একটি দল। কুরআন পোড়ানোর নিন্দা জানান তারা। প্ল্যাকার্ড হাতে বিদ্বেষ দূর করার আহ্বান জানান।

গত কয়েক বছরে বেশ কয়েকবার কুরআন পোড়ানোর ঘটনা হয়েছে সুইডেন, ফিনল্যান্ড ও ডেনমার্কে। সুইডেনের বাকস্বাধীনতা আইনের আওতায় মেলে এই কর্মসূচি পালনের অনুমোদন।


সূত্র : আরব নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: