ওমরাহ ও হজযাত্রীদের জন্য এবার ‘গাইডেন্স রোবট’ আনল সৌদি

মুনা নিউজ ডেস্ক | ১৫ আগস্ট ২০২৩ ১৯:২৫

সৌদি আরবে রোবটের সঙ্গে কথা বলছেন এক হজযাত্রী : সংগৃহীত ছবি সৌদি আরবে রোবটের সঙ্গে কথা বলছেন এক হজযাত্রী : সংগৃহীত ছবি


প্রযুক্তির হাত ধরে হজ ও ওমরাহ যাত্রীদের সহায়তায় নতুন এক উদ্ভাবনী উদ্যোগ নিয়েছে সৌদি আরব। দেশটির গ্র্যান্ড মসজিদে আগত মুসল্লিদের সহায়তা করতে এবার উন্মোচন করা হয়েছে ‘গাইডেন্স রোবট’। খবর গালফ নিউজের।

গালফ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইচালিত এই ‘গাইডেন্স রোবট’ উন্মোচন করেছে গ্র্যান্ড মসজিদ ও মসজিদে নববীর প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ার্স।

প্রতিবেদনে বলা হয়, কৃত্রিম বুদ্ধিমত্তার এই রোবট গ্র্যান্ড মসজিদে আসা মুসল্লিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার পাশাপাশি ফতোয়া বুঝতেও সহায়তা করবে।

এই রোবটের অনন্য বৈশিষ্ট্যগুলোর মধ্যে একটি হলো একযোগে অনুবাদ করা অর্থাৎ রোবটটি বিভিন্ন ভাষায় পারদর্শী। এমনকি এই গাইডেন্স রোবটের বিশিষ্ট ধর্মীয় নেতাদের সঙ্গেও যোগাযোগ করার সক্ষমতা রয়েছে, যারা সশরীরে উপস্থিত না হয়ে দূর থেকে মুসল্লিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

আরবি, ইংরেজি, ফরাসি, রাশিয়ান এবং চীনাসহ ১১টি ভাষায় পারদর্শী এই রোবট। এছাড়াও এটি ২১ ইঞ্চি টাচ স্ক্রিন দিয়ে সজ্জিত, যেখানে গ্র্যান্ড মসজিদে আসা মুসল্লিদের জন্য উপলব্ধ বিভিন্ন পরিষেবার তালিকা দেখা যাবে। গতিশীলতার কথা মাথায় রেখে ডিজাইন করা রোবটটির মসৃণ এবং দ্রুত চলাফেরা নিশ্চিত করতে এটিতে স্মার্ট পার্কিং সিস্টেমসহ রয়েছে চারটি চাকা।

সামনে ও পেছনে উচ্চ-রেজ্যুলেশনের ক্যামেরা থাকায় গাইডেন্স রোবটটি এর আশপাশের ছবি তুলতেও সক্ষম। রয়েছে উচ্চ-মানের মাইক্রোফোন এবং সাউন্ড স্পিকারও, যা নিখুঁত অডিও ট্রান্সমিশন নিশ্চিত করে।

উচ্চগতির ওয়াই-ফাই নেটওয়ার্কে পরিচালিত রোবটটি দ্রুত এবং দক্ষতার সঙ্গে ডেটা ট্রান্সমিশনে সক্ষম। সংশ্লিষ্টরা বলছেন, নতুন এই গাইডেন্স রোবট মুসল্লিদের সহায়তা করার জন্য ঐতিহ্যের সঙ্গে প্রযুক্তিকে একত্রিত করার ক্ষেত্রে গ্র্যান্ড মসজিদ কর্তৃপক্ষের প্রতিশ্রুতিরই অংশ।

সূত্র : গালফ নিউজ 



আপনার মূল্যবান মতামত দিন: