বসনিয়ায় ২২ মিলিয়ন ডলার ব্যয়ে অত্যাধুনিক গ্রন্থাগার করছে সৌদি

মুনা নিউজ ডেস্ক | ৪ আগস্ট ২০২৩ ১৮:৫৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


বসনিয়া ও হার্জেগোভিনার সারায়েভো বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক গ্রন্থাগার নির্মাণ করছে সৌদি আরব। ইতিমধ্যে সেখানে ২২ মিলিয়ন ডলার প্রকল্প চালু করেছে সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট। ৩১ জুলাই,সোমবার বার্ণাঢ্য এক আয়োজনের মাধ্যমে তা উন্মোচন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বসনিয়া ও হার্জেগোভিনার পররাষ্ট্রমন্ত্রী এলমেদিন কোনাকোভিচ ও বসনিয়া ও হার্জেগোভিনায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত উসামা বিন দাখিল আল-আহমাদি।

সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ সূত্রে জানা যায়, সারায়েভো বিশ্ববিদ্যালয়ে ১৩ হাজার ৫৯০ বর্গমিটার আয়তনের নতুন গ্রন্থাগার নির্মাণ করা হবে। নতুন গ্রন্থাগারটি অন্যান্য বিভাগের ২৮টি গ্রন্থাগারকে সংযুক্ত করবে। বিশ্ববিদ্যালয়ের ২২ হাজার শিক্ষার্থী, এক হাজার ৬০০ কর্মী ও শিক্ষক এবং অন্য ১০ হাজার মানুষ এ গ্রন্থাগার থেকে সুবিধা গ্রহণ করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের মান বৃদ্ধি, এর বিজ্ঞানভিত্তিক গবেষণার সক্ষমতা বৃদ্ধি ও শিক্ষার্থীদের চাহিদা পূরণ করাই এ প্রকল্পের প্রধান লক্ষ্য।

এসএফডির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আহমেদ আকিল আল-খতিব বলেছেন, প্রকল্পটি সৌদি আরব এবং বসনিয়া ও হার্জেগোভিনার মধ্যে সম্পর্ক জোরদারে ব্যাপক ভূমিকা রাখবে।

তা ছাড়া এ প্রকল্প একাডেমিক কাজকে সমৃদ্ধ করবে বলে আশা ব্যক্ত করেন বসনিয়ার পররাষ্ট্রমন্ত্রী কনকোভিচ। তিনি আরো বলেন, লাইব্রেরিটি ভবিষ্যৎ প্রজন্মের শিক্ষা ও জ্ঞানের প্রচারে দুই দেশের যৌথ প্রচেষ্টার প্রতীক হয়ে উঠবে।


সূত্র : আরব নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: