‘আল-আকসা আমাদের জন্য গুরুত্বপূর্ণ, এখানে ফিরে আসতেই হবে : বেন-গাভীর

মুনা নিউজ ডেস্ক | ২৮ জুলাই ২০২৩ ১৯:৫৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


জেরুজালেমে পবিত্র আল-আকসা মসজিদ চত্বরে তৃতীয়বারের মতো প্রবেশ করেছেন ইসরাইলের জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গাভির। ২৭ জুলাই, বৃহস্পতিবার এক হাজারেরও বেশি কট্টোর জাতীয়তাবাদী ইসরায়েলি দখলদারকে সঙ্গে নিয়ে আল-আকসায় প্রবেশ করেন তিনি।

এদিন বেন-গাভির ও তার অনুসারীরা আল আকসায় তিশা ব’আভ পালন করেন। ইসরায়েলি মন্ত্রীর এমন উপস্থিতিতে আল-আকসা প্রাঙ্গণে উত্তেজনাপূর্ণ পরিবেশের সৃষ্টি হয়। একপর্যায়ে বেন-গাভির বলেন, নিজেদের মধ্যে ঐক্য ও আল-আকসা ইসরায়েলিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে আমাদের ফিরে আসতেই হবে ও নিজেদের সার্বভৌমত্ব প্রমাণ করতে হবে।

বেন-গাভির ধারাবাহিকভাবে ফিলিস্তিন বিরোধী মন্তব্য করে আসছেন। মন্ত্রীত্ব পাওয়ার আগে তিনি একটি নিষিদ্ধঘোষিত গোষ্ঠীর নেতা ছিলেন, যেটিকে ইসরায়েল একটি ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে আখ্যা দিয়েছে।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, অন্তত এক হাজার ৭০০ ইহুদি পুলিশ তার বেন-গাভিরের সঙ্গে আল-আকসায় প্রবেশ করে। তাদের উপস্থিতিতে পবিত্র জায়গাটিতে বেশ উত্তেজনা ছড়িয়ে পড়ে। এমনবি, সে সময় তর্কাতর্কির জেরে এক ফিলিস্তিনিকে গ্রেফতারও করে ইসরায়েলি পুলিশ।

দীর্ঘস্থায়ী স্থিতাবস্থা চুক্তির অংশ হিসেবে আল-আকসায় প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে ইহুদিদের। কিন্তু বৃহস্পতিবার প্রবেশকারী ইসরায়েলিদের অনেককেই আল-আকসার ভেতরে প্রার্থনা ও ধর্মীয় গান গাইতে দেখা যায়। সে সময় মসজিদ প্রাঙ্গণ থেকে ফিলিস্তিনি মুসলিমদের জোরপূর্বক সরিয়েও দেয় ইসরায়েলি পুলিশ।

গত কয়েক মাসে আল-আকসায় প্রার্থনার নিষেধাজ্ঞা অমান্য করে অনেক কট্টরপন্থী ইহুদি মসজিদটির ভেতরে প্রবেশ করেছেন। নিষেধাজ্ঞা অমান্যকারীদের অধিকাংশই ইসরায়েলে অবৈধ বসতি স্থাপনকারী।

এদিকে, বেন-গাভিরের এমন কাজের তীব্র নিন্দা জানিয়েছে জর্ডান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সিনান আল-মাজলি বলেন, আল-আকসায় ইসরায়েলি মন্ত্রী ও উগ্র ইসরায়েলিদের এমন অনুপ্রবেশ স্পষ্টতই উসকানিমূলক ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

চলতি বছরের ২১ মে আল-আকসা মসিজদ চত্বরে দ্বিতীয়বারের মতো প্রবেশ করেছিলেন বেন-গভির। ওইদিন মসজিদ চত্বর পরিদর্শন ও প্রার্থনা শেষে এক টুইটে তিনি লিখেছিলেন, হামাসের হুমকি আমাদেরকে ভীত করতে পারেনি। আমি হার হাবায়িতে (টেম্পল মাউন্ট) গিয়েছি। জেরুজালেম আমাদের আত্মা। নেগেভ ও গালিল আমাদের অনুপ্রেরণা। আমরা উভয়ের পক্ষে কাজ করি।

এর আগে এ বছরের ৩ জানুয়ারি আল-আকসা মসজিদ প্রাঙ্গণ পরিদর্শনে যান বেন-গাভির। সে সময় তার এমন পদক্ষেপ নিয়ে নিন্দা জানিয়েছিলেন ফিলিস্তিনি ও কিছু ইসরায়েলি রাজনীতিবিদ। তারা বিষয়টিকে নিছক উসকানিমূলক বলে মন্তব্য করেন। তারা এও বলছিলেন, বেন-গাভিরের এমন সিদ্ধান্ত যেকোনো সময় বড় ধরনের সহিংসতা ডেকে নিয়ে আসতে পারে।


সূত্র: আল জাজিরা



আপনার মূল্যবান মতামত দিন: