ডেনমার্কে ফের কুরআন অবমাননা : মিশর ও তুর্কি দূতাবাসের সামনে

মুনা নিউজ ডেস্ক | ২৬ জুলাই ২০২৩ ১৮:১৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ডেনমার্কে ফের পবিত্র কুরআন অবমাননার ঘটনা ঘটেছে। এবার একটি উগ্র ডান-পন্থি গোষ্ঠী রাজধানী কোপেনহেগেনের মিশর ও তুর্কি দূতাবাসের সামনে পবিত্র কুরআনের একাধিক কপিতে আগুন দিয়েছে। গতকাল ২৫ জুলাই, মঙ্গলবার উগ্র-জাতীয়তাবাদী ‘ড্যানিশ প্যাট্রিয়টস’ গোষ্ঠী এই অপকর্ম ঘটায়।

এই গোষ্ঠীরই দুই সদস্য কোপেনহেগেনের ইরাক দূতাবাসের সামনে পবিত্র কুরআন অবমাননা করার একদিন পর মিশর ও তুর্কি দূতাবাসের সামনে একই ঘটনার পুনরাবৃত্তি করা হলো। সোমবার ওই দুই কুলাঙ্গার তাদের অপকর্ম ফেসবুক লাইভে সম্প্রচার করেছিল।

গত সপ্তাহেও ডেনমার্কের ইরাক দূতাবাসের সামনে পবিত্র কুরআন অবমাননার ঘটনা ঘটলে ইরাকসহ গোটা মুসলিম বিশ্ব তীব্র প্রতিবাদ জানিয়েছিল।

মঙ্গলবারের ঘটনার পর মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয়ে সুইডেনের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করা হয়। সুইডিশ কূটনীতিককে বলা হয়, তার দেশে পবিত্র কুরআনের যে ‘অনাকাঙ্ক্ষিত অবমাননা’ করা হয়েছে কায়রো তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

তুরস্কও কুরআন অবমাননার ঘটনাকে ‘জঘন্য হামলা’ অভিহিত করে এর তীব্র নিন্দা জানিয়েছে। এ ধরনের ‘ঘৃণা সৃষ্টিকারী অপরাধ’ বন্ধ করতে ব্যবস্থা নেয়ার জন্য কোপেনহেগেনের প্রতি আহ্বান জানিয়েছে আঙ্কারা।

ওদিকে, ড্যানিশ সরকার পবিত্র কুরআন পোড়ানোর ঘটনাকে ‘উস্কানিমূলক ও লজ্জাজনক কাজ’ হিসেবে অভিহিত করলেও হাস্যকর দাবি করে বলেছে, ‘অহিংস বিক্ষোভকারীদের’ কোনো তৎপরতা ঠেকানোর ক্ষমতা তার নেই।

সূত্র : পার্সটুডে



আপনার মূল্যবান মতামত দিন: