প্রতিদিন কোটি কোটি টাকা দান করেন যে মুসলিম ব্যবসায়ী

মুনা নিউজ ডেস্ক | ২৫ জুলাই ২০২৩ ২৩:১০

আজিম প্রেমজি : সংগৃহীত ছবি আজিম প্রেমজি : সংগৃহীত ছবি


মোট সম্পত্তি দুই লাখ কোটি টাকার বেশি। অনেক বড় বড় সংস্থা তৈরি করেছেন নিজ হাতে। তবে তাকে সবাই বেশি চেনে দানবীর হিসেবে। দৈনিক কোটি টাকার বেশি দান করেন আজিম প্রেমজি। ভারতের পঞ্চম ধনী ব্যক্তি তিনি।

সম্প্রতি ৭৮ বছর বয়স পূর্ণ হয়েছে ভারতের আইটি কিং খ্যাত আজিম প্রেমজির। উইপ্রো প্রতিষ্ঠা ছাড়াও দানধ্যান ও জনহিতৈষী কাজের জন্য তিনি অধিক পরিচিত। খবর টাইমস অব ইন্ডিয়ার।

মাত্র ২১ বছর বয়সে কলেজে পড়াকালীন সময়ে তিনি ব্যবসায় নেমেছিলেন। প্রাথমিকভাবে পৈত্রিক সম্পত্তি হিসেবে পাওয়া সাবান ব্যবসার দায়িত্ব নেন। পরে ভারতের অন্যতম বৃহত্তম আইটি কোম্পানি উইপ্রো স্থাপন করেন। বলা হয়, ভারতের মধ্যে আজিম প্রেমজিই সবচেয়ে বড় দাতা। ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে আজিম প্রেমজির সম্পত্তির পরিমাণ ২.০২ লাখ কোটি রুপি। তিনি ভারতের পঞ্চম ধনী ব্যক্তি।

১৯৪৫ সালে ব্যবসায়ী পরিবারে জন্ম আজিম প্রেমজির। তার বাবার ছিল চালের কারবার। এমনকি তিনি বার্মার রাইস কিং হিসাবে পরিচিত ছিলেন। পরবর্তীতে তারা বার্মা অর্থাৎ মায়ানমার থেকে ভারতের গুজরাটে চালের ব্যবসা শুরু করেন। ১৯৪৫ সালে চালের ব্যবসা বন্ধ করতে হয় তার বাবাকে। ওই বছরউ জন্ম হয়েছিল আজিম প্রেমজির।

চালের ব্যবসা বন্ধ হলে আজিম প্রেমজির বাবা মুহাম্মদ হাশিম প্রেমজি ওয়েস্টার্ন ইন্ডিয়ান ভেজিটেবল প্রোডাক্টস লিমিটেড নামে একটি কোম্পানি গঠন করেন। এই কোম্পানি থেকে বিক্রি করা হত উদ্ভিজ্জ তেল এবং লন্ড্রি সাবান।

২১ বছর বয়সেই বাবার ব্যবসার হাল ধরতে হয়েছিল আজিম প্রেমজিকে। কারণ সেই সময়ই তার বাবার মৃত্যু হয়। তবে তিনি হাল ছাড়েননি। এসময় প্রাথমিকভাবে কোম্পানির শেয়ার হোল্ডারদের সঙ্গে মতবিরোধও হয়। তবে প্রতিকূল পরিস্থিতি সামলে দক্ষ ক্যাপ্টেনের মতোই তিনি কোম্পানিকে নেতৃত্ব দেন।

১৯৭৭ সাল নাগাদ কোম্পানি অনেক বড় হয়। তখন তিনি কোম্পানির নাম পরিবর্তন করে রাখেন উইপ্রো। ১৯৮০ সালের পরে উইপ্রো একটি আমেরিকান কোম্পানি সেন্টিনেল কম্পিউটারের সহযোগিতায় মাইক্রোকম্পিউটার তৈরির কাজ শুরু করে। আরও পরে প্রথমবার উইপ্রো সফ্টওয়্যার তৈরির কাজ শুরু করে। বর্তমানে উইপ্রোর মার্কেট ভ্যালু রয়েছে ২.১২ লাখ কোটি রুপি।

আজিম প্রেমজি নিজের উপার্জনের বড় অংশই দান করেন। আজিম প্রেমজি ফাউন্ডেশনের নামে ৬০ শতাংশের বেশি শেয়ার দিয়ে দিয়েছেন তিনি। আজিম প্রেমজি ফাউন্ডেশন ভারতের একাধিক রাজ্যে স্কুল শিক্ষা থেকে শুরু করে আরও অনেক কাজে নিযুক্ত রয়েছে।

আজিম প্রেমজি ২০১৯-২০ সালে দাতব্য কাজের জন্য প্রতিদিন প্রায় ২২ কোটি রুপি করে দান করেছেন। অর্থাৎ মোট ৭,৯০৪ কোটি রুপি। এডালগিভ হুরুন ইন্ডিয়া ফিলানথ্রপি লিস্ট ২০২২ অনুসারে, আজিম প্রেমজি ২০২১-২২ আর্থিক বছরে ৪৮৪ কোটি রুপি দান করেন।


সূত্র : ব্লুমবার্গ /টাইমস অব ইন্ডিয়া



আপনার মূল্যবান মতামত দিন: