হিজাব ছাড়া অভিনেত্রীর ছবি, ইরানে ফিল্ম ফেস্টিভ্যাল নিষিদ্ধ

মুনা নিউজ ডেস্ক | ২৪ জুলাই ২০২৩ ১৯:২৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


পোস্টারে হিজাব ছাড়া এক অভিনেত্রীর ছবি শোভা পাওয়ায় ইরানি কর্তৃপক্ষ একটি ফিল্ম ফেস্টিভ্যাল নিষিদ্ধ করেছে। ইরানি শর্ট ফিল্ম অ্যাসোসিয়েশন (আইএসএফএ) ১৯৮২ সালের চলচ্চিত্র ‘দ্য ডেথ অফ ইয়াজদগুয়ের্ড’ তাদের আসন্ন ফেস্টিভ্যাল উপলক্ষ্যে একটি পোস্টার প্রকাশ করে। ওই পোস্টারে অভিনেত্রী সুসান তাসলিমির একটি ছবি শোভা পায়। কিন্তু ছবিতে অভিনেত্রী সুসান হিজাব ছাড়া ছিলেন।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ শনিবার গভীর রাতে জানিয়েছে, ‘আইএসএফএ-এর শর্ট ফিল্ম অ্যাসোসিয়েশনের ১৩তম ফেস্টিভ্যাল বন্ধে সংস্কৃত মন্ত্রী নিজে আদেশ জারি করেছেন। হিজাববিহীন একজন নারীর ছবি ব্যবহার করা আইন পরিপন্থী।’

গত সেপ্টেম্বরে উৎসবটি হওয়ার কথা ছিল। ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর ১৯৮৩ সাল থেকে ইরানে নারীদের জন্য হিজাব পরা, মাথা এবং ঘাড় ঢেকে রাখা বাধ্যতামূলক।

বাধ্যতামূলক হিজাব বন্ধ করার আহ্বান জানিয়ে গত সেপ্টেম্বরে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছিল। ২২ বছর বয়সী ইরানী কুর্দ মাহসা আমিনির মৃত্যুর পর দেশটিতে মাসব্যাপী বিক্ষোভ চলেছিল। এই বিক্ষোভ ঘিরে বহু মানুষের মৃত্যু এবং প্রেপ্তার হয়েছিল।

এদিকে চলতি মাসের শুরুর দিকে ইরানের পুলিশ জানায়, যারা এই আইন উপেক্ষা করবে সেই সব নারীদের ধরতে নৈতিকতা পুলিশ পুনরায় টহল চালু করেছে। গত বুধবারেও তেহরানের একটি আদালত, বিশিষ্ট অভিনেত্রী আফসানেহ বায়েগানকে একটি পাবলিক ইভেন্টে হিজাব পরিধান না করায় দুই বছরের কারাদণ্ড দিয়েছেন।


সূত্র : এনডিটিভি, দ্য গার্ডিয়ান

 



আপনার মূল্যবান মতামত দিন: