কোরআন পোড়ানোর প্রতিবাদে সুইডিশ রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো ইরাক

মুনা নিউজ ডেস্ক | ২১ জুলাই ২০২৩ ২১:৪৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


কোরআন পোড়ানোর প্রতিবাদে বাগদাদে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে ইরাক। একই সঙ্গে স্টকহোমে নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূতকেও প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে বাগদাদ। কোরআন পোড়ানোর ঘটনা ঘিরে ইরাক-সুইডেনের দ্বিপাক্ষিক সম্পর্কের চরম অবনতির মাঝে ২০ জুলাই, বৃহস্পতিবার ইরাকের সরকারের একজন মুখপাত্র এই তথ্য জানিয়েছেন।

এর আগে স্টকহোমে পবিত্র কোরআন পোড়ানোর প্রতিবাদে মধ্য বাগদাদে সুইডিশ দূতাবাসে বলপূর্বক ঢুকে পড়েছিল ইরাকি বিক্ষোভকারীরা। তারা দূতাবাস কম্পাউন্ডের দেয়ালগুলো ভেঙে ফেলে, ভেতরে আগুন ধরিয়ে দেয়।

এছাড়া সুইডেনের শ্যাজ ডি অ্যাফেয়ার্সকে তলব করেন ইরাকি প্রধানমন্ত্রী। আর ইরাক সরকার ইরাকি মাটিতে থাকা সুইডিশ টেলিকম কোম্পানি এরিকসনের ওয়ার্কিং পারমিট স্থগিত করেছে।

এর আগে বৃহস্পতিবার সকালে বিক্ষোভকারীরা প্রভাবশালী ইরাকি ধর্মীয় ও রাজনৈতিক নেতা মুকতাদা আল-সদরের ছবি প্রদর্শন করে বলে নাসিরিয়া থেকে আল জাজিরার সংবাদদাতা মাহমুদ আবদেল ওয়াহেদ জানান। বৃহস্পতিবার স্টকহোমে ইরাকি দূতাবাসের সামনে দ্বিতীয়বারের মতো কোরআন পোড়ানো হবে, এমন খবরের প্রতিবাদে সদরের সমর্থকেরা দূতাবাস পুড়িয়ে দেয়ার আহ্বান জানায়।

সুইডিশ পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে জানায়, তাদের দূতাবাসের সকল স্টাফ নিরাপদে রয়েছে। তবে কূটনৈতিক মিশনের নিরাপত্তা দিতে না পারায় ইরাকি কর্তৃপক্ষের সমালোচনা করে তারা। ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়ও এই হামলার তীব্র প্রতিবাদ জানায়।


সূত্র : আল জাজিরা



আপনার মূল্যবান মতামত দিন: