তুরস্ক থেকে ড্রোন কিনছে সৌদি আরব

মুনা নিউজ ডেস্ক | ১৯ জুলাই ২০২৩ ২১:৩৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সম্পর্ক শিথিল হচ্ছে তুরস্কের। এজন্য নানা কূটনৈতিক পদক্ষেপ নিতে হচ্ছে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে। এই মুহূর্তে সৌদি সফরে রয়েছেন তিনি। এরদোয়ানের এই সফরকালে সৌদি আরব তুরস্কের ড্রোন কিনতে রাজি হয়েছে। মনে করা হচ্ছে, এতে আঙ্কারা অর্থনৈতিকভাবে লাভবান হবে। খবর আল-জাজিরার।

১৭ জুলাই, সোমবার সৌদি আরবে পৌঁছান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তার সঙ্গে রয়েছে ২০০ সদস্যের একটি বড় ব্যবসায়ী দল। উভয় দেশ জ্বালানি, প্রত্যক্ষ বিনিয়োগ ও প্রতিরক্ষা শিল্পসহ অনেক ক্ষেত্রে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে।

সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, এরদোয়ান ও সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তুর্কি প্রতিরক্ষা সংস্থা বেকার ও সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে সই হওয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রতিরক্ষা মন্ত্রী প্রিন্স খালিদ বিন সালমান আল সৌদ মঙ্গলবার এক টুইট বার্তায় বলেছেন, সৌদি আরব তাদের সশস্ত্র বাহিনীর প্রস্তুতি বাড়ানো ও এর প্রতিরক্ষা ও উৎপাদন ক্ষমতা জোরদার করার লক্ষ্যে ড্রোনগুলো কিনবে। তবে এর মূল্য সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

সম্প্রতি বিক্রি ও তেলের ওপর ট্যাক্স বাড়িয়েছে তুরস্ক। এতে বিপাকে পড়েছে দেশটির সাধারণ মানুষ। তবে দেশটির অর্থমন্ত্রী বলেছেন, অর্থনীতিতে শৃঙ্খলা ফেরাতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এদিকে গত মাসে তুরস্কের মূল্যস্ফীতি দাঁড়ায় ৩৮ শতাংশে, যা অক্টোবরের ৮৫ শতাংশ থেকে কম।


সূত্র : আল-জাজিরা



আপনার মূল্যবান মতামত দিন: